Onion Price: কাল থেকে ৫০ টাকা ভর্তুকিতে রেশন দোকানে পেঁয়াজ বেচবে রাজ্য
পেঁয়াজ (Photo Credits: Pixabay)

কলকাতা, ৮ ডিসেম্বর: পেঁয়াজের (Onion) দামের কারণে চোখে জল আম আদমির। বাজারে এসে হাত পুড়ছে ক্রেতার। এখনও বেলাগাম পেঁয়াজের দাম। খুচরো দোকানগুলিতে কেজি প্রতি ১০০-১২০ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ। গত সপ্তাহে পেঁয়াজের দাম কেজি প্রতি ১০০ টাকা ছুঁয়েছিল। পেঁয়াজ যন্ত্রণা থেকে কিছুটা মুক্তি সোমবার থেকেই। বাজারদরের অর্ধেক দামে মিলবে পেঁয়াজ। রেশন দোকানে কম দামে পেঁয়াজ বিক্রি করবে রাজ্য সরকার (West Bengal)। রবিবার একথা জানালেন রাজ্যের মুখ্য কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার (Pradeep Mazumdar)। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত পাইকারি বাজার থেকে ভর্তুকি দিয়ে পেঁয়াজ কিনে ৯৩৫টি কাউন্টারে বিক্রির জন্য পাঠানো হবে। কেজি পিছু দেওয়া হবে ৫০ টাকা ভর্তুকি। এক্ষেত্রে পেঁয়াজের দাম পড়তে পারে ৫৯ টাকা প্রতি কেজি।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, সরকারের তরফে জানানো হয়েছে, পরিবারপিছু ১ কেজি পেঁয়াজ দেবে সরকার। মুখ্যমন্ত্রীর নির্দেশে রবিবার খাদ্যভবনে সাংবাদিক বৈঠক করেন প্রদীপ মজুমদার। বৈঠকে থাকতে পারেননি খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তবে হাজির ছিলেন দফতরের সহ-সচিব, আধিকারিক, রেশন ডিলার অ্যাসোশিয়েশনের কর্তারা। ছিলেন সেলফ হেলফ গ্রুপের প্রতিনিধিরাও। আরও পড়ুন: Cow Safari: বিপথে অনেকে, এবার রাস্তার গোরুদের জন্য সাফারি হচ্ছে উত্তরপ্রদেশে!

এদিকে, বেশ কিছু প্রশ্নের উত্তর মেলেনি। এগুলি হল, কলকাতার বাইরে রাজ্যের বাকি অংশে কবে থেকে রেশনে পেঁয়াজ দেওয়া হবে তার সদুত্তর মেলেনি। কলকাতায় কদিন অন্তর পরিবারপিছু ১ কেজি পেঁয়াজ দেওয়া হবে তাও স্পষ্ট নয়। তবে জানানো হয়েছে, বাইরে থেকে পেঁয়াজ আমদানি করার চেষ্টা করছে সরকার। দেশজুড়ে উৎপাদন হ্রাস এবং অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে ১.২ লাখ টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রথম দফায় মিশর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করছে রাষ্ট্রায়ত্ত সংস্থা এমএমটিসি। রাজ্যের কৃষি বিপণন দপ্তর সূত্রে খবর, আগামী ১২ ডিসেম্বর সেই পেঁয়াজ মুম্বই হয়ে কলকাতা পৌঁছোনোর কথা। তার পর রেশন দোকান, সমবায় সমিতি এবং সুফল বাংলার বিপণির মাধ্যমে তা বিক্রি শুরু হবে।