Mamata Banerjee: সুনীল গাঙ্গুলির প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানিয়ে মমতা ব্যানার্জির টুইট
সুনীল গাঙ্গুলির প্রয়াণ দিবসে মমতা ব্যানার্জির শ্রদ্ধা। (Photo Credits: Wikimedia Commons, PTI

কলকাতা, ২৩ অক্টোবর:  সাত বছর আগে আজকের দিনে,চিরকালের জন্য বিদায় নিয়েছিলেন বিখ্যাত সাহিত্যিক-কবি সুনীল গাঙ্গুলি (Sunil Ganguly)। আজ, ২৩ অক্টোবর সুনীল গাঙ্গুলির প্রয়াণ দিবস। ২০১২ সালে, আজকের দিনেই বিখ্যাত এই সাহিত্যিক হৃদযন্ত্রজনিত অসুস্থতার কারণে প্রয়াত হয়েছিলেন তিনি। সুনীল গাঙ্গুলির সপ্তম প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানিয়ে টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ( CM Mamata Banerjee)। ২০১২ সালে, ২৩ অক্টোবর ৭৮ বছর বয়সে প্রয়াত হন সুনীল গাঙ্গুলি।

কবি-সাহিত্যিক-শিল্পী-গুণিজনদের জন্মদিন ও মৃত্যু বার্ষিকীতে টুইট করে শ্রদ্ধা জানান মমতা। আজ সুনীল স্মরণে মমতার টুইট মন জিতছে।  'প্রথম আলো', 'সেই সময়' থেকে 'পূর্ব পশ্চিম'-একের পর এক গল্প-উপন্যাস লিখে বাঙালির হৃদয়ে চিরকালীন স্থান পেয়েছেন সুনীল গাঙ্গুলি।

জীবদশায় নানা সময় মমতার সমালোচনা করেছেন। তবু আমরা ওরা-র বিভেদ ভুলে সুনীল গাঙ্গুলির মৃত্যুর সময় ছুটে গিয়েছিলেন মমতা। আজ সুনীল গাঙ্গুলির প্রয়াণ দিবসে মমতা ব্য়ানার্জি টুইটারে লিখলেন- মহান সাহিত্যিক-কবি সুনীল গাঙ্গুলির সপ্তম প্রয়াণ দিবসে তাঁকে স্মরণ করি। 'নীললোহিত' থেকে 'কাকাবাবু', 'সেই সময়' থেকে 'সবুজ দ্বীপের রাজা', তিনি তাঁর একের পর নিজস্ব ধারার লেখার মাধ্যমে তিনি সাহিত্যের ঐতিহ্যকে সমৃদ্ধ করেছিলেন। আরও পড়ুন-আজ দাদার অভিষেক

১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্ম অধুনা বাংলাদেশের মদারিপুরে কালকিনি উপজেলার মাইজপাড়া গ্রামে।  জন্ম বাংলাদেশে হলেও , মাত্র চার বছর বয়সে কলকাতা চলে আসেন। পড়াশোনা করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। 'হঠাৎ নীরার জন্য', 'রাত্রির রঁদেভূ', 'শ্যামবাজারের মোড়ের আড্ডা', 'অর্ধেক জীবন', 'অরণ্যের দিনরাত্রি', 'প্রথম আলো', 'সেই সময়', 'পূর্ব পশ্চিম', 'ভানু ও রাণু', 'মনের মানুষ 'ইত্যাদি জনপ্রিয় গল্প-উপন্যাসের পাশাপাশি শিশুসাহিত্যে তিনি "কাকাবাবু-সন্তু" নামে এক জনপ্রিয় গোয়েন্দা সিরিজের রচয়িতা। সুনীল গঙ্গোপাধ্যায় 'নীললোহিত', 'সনাতন পাঠক' ও 'নীল উপাধ্যায়' ছদ্মনামেও লিখতেন।