Mamata Banerjee-Sheikh Hasina Meet: গোলাপি টেস্টের সাক্ষী হতে আজ কলকাতায় আসছেন শেখ হাসিনা, সন্ধ্যায় বৈঠক মমতা ব্যানার্জির সঙ্গে
মমতা ব্যানার্জি ও শেখ হাসিনা (Photo: PTI)

কলকাতা, ২২ নভেম্বর : ইডেনে (Eden Gardence) গোলাপি (Pink) বলে দিন-রাতের (Day-Night Test) টেস্টের সাক্ষী হতে আজ কলকাতায় আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)৷ সন্ধ্যায় তিনি তাজ বেঙ্গল হোটেলে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (Mamata Banerjee) সঙ্গে বৈঠকে বসবেন। সেই বৈঠকে তিস্তা (Teesta River) জল বণ্টন চুক্তি থেকে শুরু করে অনুপ্রবেশ ও NRC সহ একাধিক দ্বিপাক্ষিক ইশু নিয়ে আলোচনা হতে পারে। মমতা-হাসিনা বৈঠক হবে কি না তা নিয়ে ধোঁয়াশা জারি ছিল কাল পর্যন্ত। কাল নীরবতা ভেঙে এবিষয়ে নিজেই জানান মমতা ব্যানার্জি। বহরমপুরে তিনি বলেন, আমি শেখ হাসিনার সঙ্গে বৈঠক করব। আজ সকালেই ঠিক হয়েছে। সরকারিভাবে সৌজন্য বৈঠক বলা হলেও সাম্প্রতিক পরিস্থিতির প্রেক্ষিতে বৈঠকটি যথেষ্টই তাৎপর্যপূর্ণ৷ আজকের বৈঠকে আরেক দফা আলোচনা হতে পারে তিস্তা জল বণ্টন চুক্তি নিয়ে৷ অতীতে কেন্দ্রীয় সরকার একাধিকবার তিস্তা জল বণ্টন চুক্তি বাস্তবায়নের চেষ্টা করলেও রাজ্যের সায় না থাকায় প্রতিবারই তা ভেস্তে যায়। শুক্রবার রাতেই ঢাকা ফিরবেন শেখ হাসিনা।

মনে করা হচ্ছে, তিস্তার জল বণ্টন চুক্তির পাশাপাশি আলোচনায় উঠে আসতে পারে অনুপ্রবেশ ও চোরাচালান ইশু৷ বাংলাদেশ থেকে অনুপ্রবেশ বরাবর এ রাজ্যের একটি বড় সমস্যা। গত কয়েক বছরে অনুপ্রবেশ ও চোরাচালান অনেকটাই বেড়েছে৷ আজ বৈঠকে সেই বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। যদিও কয়েক সপ্তাহ আগে যখন হাসিনা তাঁর কলকাতা সফরের বিষয়টি নিশ্চিত করেছিলেন, তখন তিনি বলেছিলেন যে জল ভাগাভাগি নিয়ে আলোচনার কোনও উদ্দেশ্য তাঁর নেই। তিনি বলেন, "খেলাধুলায় জলের সমস্যা নিয়ে আসবেন না।" অন্যদিকে মমতা ব্যানার্জি জানান, তিনি তিনবার হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। বলেন, "বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তিন বার আমার দেখা হবে। দুপুরে ইডেনে, সন্ধ্যায় তাজ বেঙ্গল হোটেলে, তার পর আবার ইডেনের সাংস্কৃতিক অনুষ্ঠানে।" আরও পড়ুন: India Vs Bangladesh: টিকিটের কালোবাজারির অভিযোগে ৬ জনকে গ্রেফতার কলকাতা পুলিসের

অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে পশ্চিমবঙ্গে NRC কার্যকর করার দাবি উঠেছে। কয়েকদিন আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সারা দেশে এনআরসি করার কথা বলেন। তাই এ রাজ্যে NRC কার্যকর করা হলে প্রতিবেশী দেশেও তার প্রভাব পড়তে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এর আগে বাংলার ক্রিকেট কর্তারা ইঙ্গিত দিয়েছিলেন যে অমিত শাহ ম্যাচের প্রথম দিন ইডেন গার্ডেনে হাসিনা এবং মমতার সঙ্গে উপস্থিত থাকতে পারেন। তবে বৃহস্পতিবার রাতে কোনও কেন্দ্রীয় আধিকারিক বা রাজ্য বিজেপি নেতারা এই সফরের বিষয়টি নিশ্চিত করেননি।