Aparna Sen: নোট বাতিল থেকে এনআরসি- দেশটা প্রতিনিয়ত রক্তাক্ত হচ্ছে, টুইটারে গর্জে উঠলেন অপর্ণা সেন
অপর্ণা সেন(Photo Credit: Twitter)

কলকাতা, ১৬ ডিসেম্বর: যখন যখন প্রতিষ্ঠান বিরোধী বিক্ষোভে দেশ উত্তাল হয়েছে তখনই টুইটারে গর্জে উঠেছেন প্রখ্যাত পরিচালক অভিনেত্রী অপর্ণা সেন (Aparna Sen)। সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) বিরুদ্ধে তোলপাড় দেশ। দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে (Jamia Milia Islamia University) এই আইনের প্রতিবাদে চলছে বিক্ষোভ আন্দোলন। রবিবার পুলিশে সেখানে ঢুকে ছাত্রদের বেধড়ক পেটাল। আটক করল। এরপরেই গোটা দেশের ছাত্রদল পথে নেমে শুরু করল প্রতিবাদ। টুইটারে ক্ষোভ উগরে দিলেন অপর্ণা সেন। লিখলেন, ভারত ছিন্নবিচ্ছিন্ন হয়ে গেছে, রক্ত পড়ছে গোটা দেশের শরীর থেকে। এর আগেও একাধিক বার দেশের সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন তিনি। তোপ দেগেছেন অব্যবস্থা নিয়ে।

তাই সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে গোটা দেশ এখন উত্তাল। ক্রমশই দেশের পরিস্থিতি খারাপ হয়ে উঠছে। সারা দেশজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় পথে নেমেছে মানুষ বিক্ষোভে তপ্ত অসম ত্রিপুরা-সহ গোটা উত্তরপূর্ব। পাঞ্জাব থেকে কেরালা, পশ্চিমবঙ্গ থেকে দিল্লি, পাটনা সব জায়গাতেই জ্বলছে আগুন। এই পরিস্থিতিতে চুপ করে থাকার মানুষ নন অপর্ণা সেন। ছাত্র আন্দোলনের সমর্থনে তাঁকে বার বার সরব হয়ে উঠতে দেখেছে দেশ। এর আগে জেএনইউ-তে ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন চলার সময়ে অপর্ণা টুইট করেছিলেন, “আমি কর দিই, তাই আমি চাই, আমার করের টাকায় জেএনইউ-এর মতো শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ভর্তুকি দেওয়া হোক।” কেন্দ্র সরকার যখন আগ্রা শহরের নাম বদলে অগ্রবন করার প্রস্তাব রেখেছিল, তখনও তিনি লিখেছিলেন, “গুজব শুনছি আগ্রার নাম নাকি বদল করা হবে? আশা করি এটা গুজবই, সত্যি নয়। কে এই সিদ্ধান্ত নিলেন? আমরা দেশের করদাতা নাগরিক, তাঁদের মত না নিয়ে এমনটা কী ভাবে করা যায়? আমরা মোটেও আগ্রার নাম বদলে অন্য কোনও কিছু করতে দেব না।” আরও পড়ুন-Jamia Millia Islamia University Violence: জামিয়ার পাশে দেশের ছাত্রদল রবিবার রাতেই পথে নামল জেএনইউ, সতীর্থের সমর্থনে পাটনা, হায়দরাবাদ, কলকাতার ছাত্ররা

সেই অপর্ণা সেন সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় মুখ খুলবেন এটাই স্বাভাবিক। কেননা দেশ জ্বলছে। বিপদে রয়েছে আগামী প্রজন্ম। স্বস্তিতে নেই ছাত্র সমাজ। টুইটে তিনি লিখলেন “নোটবাতিল। অর্থনীতির বেহাল দশা। বেকারত্বের হার শীর্ষে। কাশ্মীর। নাগরিকত্ব সংশোধনী বিল। অসমে জরুরি অবস্থা। এনআরসি-কে কেন্দ্র করে সারা দেশে দাঙ্গা পরিস্থিতি। বিশ্ববিদ্যালয়গুলি আক্রান্ত… ভারত একেবারে ছিন্নবিচ্ছিন্ন, এবং রক্তাক্ত।”