Rail Ticket In Bengali: ‘বাংলা পক্ষ’-র সাফল্য, এবার থেকে ট্রেনের টিকিটে থাকবে বাংলা
রেলের টিকিটে বাংলা (Photo: Facebook)

কলকাতা, ১৬ জানুয়ারি: ইংরেজি (English) ও হিন্দি (Hindi) থাকলেও রেলের টিকিটে এতদিন বাংলা লেখা ছিল না। বাংলা (Bengali) লেখা না থাকায় অনেক ক্ষেত্রেই যাত্রীদের অসুবিধায় পড়তে হত। এবার সেই ব্যবস্থার পরিবর্তন ঘটতে চলেছে। সম্প্রতি পূর্ব রেল (Eastern Railway) কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে যে, এবার থেকে ট্রেনের টিকিটে হিন্দি আর ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাও রাখা হবে। গর্গ চ্যাটার্জির ‘বাংলা পক্ষ’ বাংলা ভাষা সহ বাংলার সংস্কৃতি রক্ষার লড়ায়ে পথে নেমেছে অনেক আগেই। বিভিন্ন রাস্তার নাম থেকে স্টেশনের নাম বাংলায় লেখার দাবিতে সরব হয়েছে বাংলা পক্ষের সদস্যরা। এবার বড় জয় পেল বাংলা পক্ষের আন্দোলন।

রেলের টিকিট এ আগে বাংলায় লেখা থাকত। কিন্তু বেশ কিছু বছর ধরে রেল কর্তৃপক্ষ তা বন্ধ করে দেয়। কিন্তু এবার বাংলা পক্ষের আবেদনে, রেলের টিকিটে ফিরল বাংলা। বাংলা লেখা টিকিট ইতিমধ্যেই বেরিয়ে গেছে। এই বিষয়ে কয়েক মাস আগে বাংলা পক্ষকে চিঠি দিয়ে জানিয়েছিল রেল কর্তৃপক্ষ, এবার পূর্ব রেল টুইট করে জানাল রেলের টিকিট বাংলায় ছাপা হবে। আরও পড়ুন: Dilip Ghosh: জল্পনা শেষ, বিকল্প না পাওয়ায় বিজেপি রাজ্য সভাপতির পদে বহাল থাকলেন দিলীপ ঘোষ

এই বিষয়ে বাংলা পক্ষর তরফে ফেসবুকে লেখা হয়েছে, তাদের আন্দোলনের চাপে হিন্দি সাম্রাজ্যবাদী পূর্ব রেল লোকাল ট্রেনের টিকিট বাংলায় ছাপতে বাধ্য হল। বাংলা পক্ষ লড়ছে, বাংলা পক্ষ জিতছে। বাঙালি হলে নিজের সংগঠন বাংলা পক্ষে আসুন। কয়েকমাস আগে আন্দোলনের ফলে মেট্রোর কয়েনেও বাংলা লেখা আনা সম্ভব হয়েছে। বিভিন্ন স্টেশনে হিন্দি বোর্ডের বদলে বসছে বাংলা বোর্ড। এই ছোটো-ছোটো সাফল্যগুলো যে বাঙালির নিজস্ব ভূমির উপর অধিকারকেই সুনিশ্চিত করছে।