Cyclone Yaas: ধামড়ায় সম্ভাব্য ল্যান্ডফল য়াসের, বাংলা, ওড়িশায় একযোগে ঘূর্ণিঝড়ের তাণ্ডবের আশঙ্কা
য়াস আছড়ে পড়ার আগে ঝোড়ো হাওয়ার দাপট

কলকাতা, ২৫ মে: বাংলার (West Bengal) দিকে ক্রমশ এগিয়ে আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় য়াস (Yaas)। ২৬ মে ওড়িশার ধামড়া বন্দর এবং চাঁদবালির মধ্যে আছড়ে পড়বে য়াস।  প্রথমে বালাসোরে এই ঘূর্ণিঝড়ের (Cyclone) ল্যান্ডফলের কথা থাকলেও, পরে তা ভদ্রকের ধামড়ার দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে বলে জানা যায়।  ফলে চাঁদবালি এবং ধামড়া বন্দরের মাঝে ১৬৫ থেকে ১৮৫ কিলোমিটার বেগের এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে আশঙ্কা করছে আবহাওয়া দফতর।

বালাসোর থেকে অভিমুখ সরে ধামড়ার (Dhamra Port) দিকে এগনোর ফলে এই ঘূর্ণিঝড়ের প্রভাব বাংলায় ক্ষয়ক্ষতি বেশ কম হতে পারে বলেই করা হচ্ছে আশঙ্কা।  তবে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। বুধবার সকালে চাঁদবালি এবং ধামড়ায় ল্যান্ডফলের পর তা পারাদ্বীপে আছড়ে পড়ে ক্রমশ ঝাড়খন্ডের দিকে এগিয়ে যাবে বলে খবর।

আরও পড়ুন:  Cyclone Yaas: ঘূর্ণিঝড় য়াসের প্রভাবে ফুঁসছে সমুদ্র, তৈরি বাংলার কৃষি দফতর, জানালেন মন্ত্রী

ঘূর্ণিঝড় য়াস ক্রমশ ওড়িশার দিকে সরে যাওয়ায়, ২৬ মে ল্যান্ডফলের পর কলকাতায় ভারী বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৯০ কিলোমিটার গতিবেগে ঝড় বাইতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  উত্তর ২৪ পরগনায় এই ঝড়ের গতিবেগ হতে পারে সর্বোচ্চ ৯০ থেকে ১০০ কিলোমিটার। পাশাপাশি ২৬ মে দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।  ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মালদা, কালিম্পংয়ে। এমনই জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।