Coronavirus In West Bengal: রাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত বেড়ে ৮৩
করোনাভাইরাস (Photo Credit: IANS)

কলকাতা, ৯ এপ্রিল: রাজ্যে (West Bengal) করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৮৩। আরও ১২ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন ৮০ জন। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত আরও ৩। রাজ্যে করোনায় মৃতের সংখ্যা ৫। বণিকসভার সঙ্গে বৈঠকে এই পরিসংখ্যান জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)।

এবিপি আনন্দ-র খবর অনুযায়ী, তিনি আরও জানিয়েছেন, ১১ লক্ষ পিপিই (PPE)-র বরাত দিয়েছে রাজ্য সরকার। ৭ লক্ষ ২০ হাজার এন ৯৫ মাস্কের বরাত দেওয়া হয়েছে। রাজ্যের মোট করোনা হাসপাতাল গড়ে উঠেছে ৬১টি। রাজ্যে সরকারি কোয়ারেন্টিন সেন্টার ৫৬২টি। ৫১৮৮ জন ইতিমধ্যেই ছাড়া পেয়েছেন সরকারি কোয়ারেন্টিন থেকে। এখনও ৪৭১৭ জন রয়েছেন সরকারি কোয়ারেন্টিনে। এখনও পর্যন্ত রাজ্যে করোনা আক্রান্ত মূলত ১১টি পরিবার। রাজ্যে মোট করোনা পরীক্ষা ১৮৮৬টি। আরও পড়ুন: New-Born Babies Get Named After Coronavirus: ভাইরাসের গেরো, বাবা-মা সদ্যোজাত শিশুকন্যার নাম রাখলেন করোনা কুমারী

অন্যদিকে ব্যবসায়ীদের লাইসেন্স পুনর্নবীকরণের মেয়াদ বাড়ল। মেয়াদ বাড়িয়ে করা হল ৩০ জুন, ঘোষণা মুখ্যমন্ত্রীর। চা বাগানে ১৫ শতাংশ শ্রমিককে কাজ করার অনুমতি। রোটেশন ভিত্তিক শ্রমিকদের কাজ করানোর প্রস্তাব মুখ্যমন্ত্রীর। তিনি আরও বলেছেন, ‘‘লকডাউন না ভেঙে জরুরি ভিত্তিতে পণ্য সরবরাহের স্বার্থে আংশিক পণ্য পরিবহণের ব্যবস্থা করতে হবে। ক্ষুদ্র শিল্পে ভিড় না করে, সচেতন থেকে কাজ করতে হবে। কাপড়ের মাস্ক তৈরি করুক মাঝারি ও ক্ষুদ্র শিল্প। শিল্প সংস্থাগুলিকে এক একটি বাজারের দায়িত্ব নেওয়ার আবেদন। প্রয়োজনে ইট পেতে লাইন করার ব্যবস্থা করা যেতে পারে। বাজারে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা যেতে পারে।" মুখ্যমন্ত্রী জানিয়েছেন, "এখনই স্কুল খোলার সম্ভবনা নেই। মে মাসের শুরুতে স্কুলগুলিতে পৌঁছে যাবে মিড ডে মিল। রাজ্যে যথেষ্ট পরিমাণে রয়েছে হাইড্রোক্সিক্লোরোকুইন।"