River Delta On Mars: মঙ্গলে নদী বদ্বীপের অস্তিত্বের খোঁজ দিল নাসার পার্সিভিয়ারেন্স রোভার
River Delta On Mars (Photo: NASA)

প্যারিস, ৮ অক্টোবর: পার্সিভিয়ারেন্স রোভারের (Perseverance Rover) পাঠানো মঙ্গল গ্রহের (Mars) কয়েকটি ছবি প্রকাশ করেছে নাসা (NASA)। সেই ছবিগুলিতে এটা স্পষ্ট হয়েছে যে কোটি কোটি বছর আগে জল প্রভাহের জন্য কী ভাবে লাল গ্রহে উপত্যকাগুলি রূপ পেয়েছে। এই ছবি মঙ্গলে প্রাণের অস্তিত্ব প্রমাণের সন্ধানে আরও পথ দেখাবে। গত ফেব্রুয়ারিতে নাসার পার্সিভিয়ারেন্স রোভার মঙ্গলের জেজারো গর্তে অবতরণ করেছিল। যেখানে বিজ্ঞানীরা সন্দেহ করেছিলেন যে, নদী একসময় ওই এলাকা দিয়ে বয়ে যেত, ওই গর্ত আসলে নদীর বদ্বীপের (River Delta) একটি অংশ। এক সময় এখানে একটি নদী ছিল, যার জল জমা হতো ওই গর্বরে।

পার্সিভিয়ারেন্সের পাঠানো হাই-রেজোলিউশনের ছবিগুলি বিশ্লেষণ করা হয়েছে। তাতে বিজ্ঞানীরা মনে করছেন যে ছবিতে থাকা উঁচু ঢাল আসলে নদীখাত। এর স্তরগুলি প্রকাশ করে যে এর গঠন কী ভাবে হয়েছিল। আরও পড়ুন: Mangalyaan: ২০১৪ সালের আজকের দিনেই মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে ভারতের মঙ্গলযান

নাসার মহাকাশ বিজ্ঞানী অ্যামি উইলিয়ামস এবং তাঁর দল মঙ্গলের ওই নদীখাত ও পৃথিবীর নদী বদ্বীপের মধ্যে মিল খুঁজে পেয়েছেন। গবেষণায় বলা হয়েছে, নদীখাতের তিনটি স্তরের আকৃতি জলের উপস্থিতি এবং স্থির প্রবাহের দিকে ইঙ্গিত করছে। এটা আরও ইঙ্গিত করছে যে প্রায় ৩.৭ বিলিয়ন বছর আগে মঙ্গল যথেষ্ট উষ্ণ এবং আর্দ্র ছিল।