Chandrayan 2: চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার বিক্রম; কোথায় গলদ ছিল চন্দ্রায়ন ২ মিশনে? বিক্রমের উপর ঘুরে ছবি পাঠাবে নাসা
ল্যান্ডার বিক্রম (Photo Credits: ISRO)

নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর: চন্দ্রায়ন ২ (Chandrayan 2) মিশনে কোথায় গলদ ছিল? এই তথ্য জানতে এবার ইসরোর (ISRo) পাশে হাজির নাসা (NASA) । মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র (American Space Research Centre) ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (National Aeronautics and Space Administration) বা নাসা (NASA)পৌঁছে যাবে চাঁদের (Moon) সেই অংশে, যেখানে ভারতীয় মহাকাশ সংস্থার সংস্পর্শে যাওয়ার পর ল্যান্ডার বিক্রম (Vikram Lander) মুখ থুবড়ে পড়ে। নাসার লুনার রিকনোনসেন্স অরবিটার (Lunar Reconnaissance Orbiter) (এলআরও) (LRO) বিক্রমের উপরে উঠে ছবি তুলে পাঠাবে। যাতে করে চন্দ্রায়ন ২ মিশনের ব্যর্থতার কারণ অনুধাবন করা সম্ভব হবে বলে জানা গিয়েছে।

কিন্তু নাসার তোলা এই ছবিগুলি স্বচ্ছ হবে কি না, সেই বিষয়ে সন্দেহের অবকাশ থেকেই যাচ্ছে। কারণ যে স্থানে লুনার রিকনোনসেন্স অরবিটার চাঁদের উপর ছবি তুলবে সেখানেই পড়বে মৃদু সূর্যালোক। এলআরও'র প্রকল্প বিজ্ঞানী নোহ পেট্রো (Noah Petro) এই প্রসঙ্গে বলেছেন, "ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার বিশ্লেষণকে সাহায্য করার জন্য ল্যান্ডার বিক্রমের ল্যান্ডিং সাইটের আশেপাশের এলাকার ফ্লাইওভার চিত্রের আগে এবং পরে যে কোনও বিষয় বন্দি করবে নাসা।" উল্লেখ্য, ল্যান্ডার বিক্রমের উত্থানের সময়ও তথ্য সংগ্রহ করতে সফল হয়েছিল এলআরও। আরও পড়ুন- Chandrayaan 2: চাঁদকে ঘিরে প্রদক্ষিণ সম্পূর্ণ, এবার শনিবার চাঁদের দক্ষিণ মেরুতে নামবে চন্দ্রযান-২

গত ৭ সেপ্টেম্বর রাত দেড়টা থেকে আড়াইটের মধ্যে চাঁদের মাটিতে অবতরণ করার কথা ছিল বিক্রমের। কিন্তু হঠাৎ শেষ মুহূর্তে ঘনিয়ে আসে বিপর্যয়। চাঁদের মাটি থেকে বিক্রমের দূরত্ব যখন ২.‌১ কিলোমিটার, তখন সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। খোঁজ শুরু হয় বিক্রমের। গত রবিবারই খোঁজ মিলেছে ল্যান্ডার বিক্রমের। ইসরো জানিয়েছিল, চন্দ্রপৃষ্ঠে সফ্‌ট ল্যান্ডিং করবে বিক্রম। কিন্তু তা সম্ভব হয়নি। তাই বিক্রমের খোঁজ মিলতেই বিভিন্ন প্রশ্ন উসকে উঠেছে জনাদেশে।