Chandrayaan 2: চাঁদকে ঘিরে প্রদক্ষিণ সম্পূর্ণ, এবার শনিবার চাঁদের দক্ষিণ মেরুতে নামবে চন্দ্রযান-২
বিক্রম (Photo Credits: IANS)

বেঙ্গালুরু, ৪ সেপ্টেম্বর: বুধবার ভোররাতে দ্বিতীয় ডি- অরবিটিংয়ের মাধ্যমে চাঁদের একদম কাছাকাছি পৌঁছে গেল চন্দ্রযান- ২ এর ল্যান্ডার। ৭ সেপ্টেম্বর চাঁদে পৌঁছানোর জন্য পুরোপুরি তৈরী চন্দ্রযান- ২। দু' দিনে দু' ধাপ এগিয়ে গেল চন্দ্রযান- ২। রবিবার শেষবার ম্যানুভারের ফলে চাঁদের একদম কাছাকাছি পৌঁছে গেছিলো চন্দ্রযান- ২ এর অরবিটার। শেষ কক্ষপথ প্রদক্ষিণে সফল ল্যান্ডার বিক্রম।

আজ এর দূরত্ব আরও কম করা হয়েছে। মানুভারের মাধ্যমে বিক্রম এখন চাঁদকে ৩৫X ১০১ কি.মি দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছে। রবিবার ১১৯X ১২৭ কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছিল অরবিটার। ইসরোর বিজ্ঞানীরা জানান, চন্দ্রযান- ২ চাঁদের ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে পা রাখবে ভোর রাত প্রায় ১.৩০ থেকে ২.৩০-র মধ্যে। বিক্রম চাঁদে পৌঁছালেই প্রজ্ঞান তার পরীক্ষা নিরীক্ষা শুরু করবে। সেপ্টেম্বর ৭ দক্ষিণ মেরুতে নামবে বিক্রম। কিন্তু এখনো অব্দি জায়গা স্থির হয়নি কোথায় নামবে। আগে জায়গা ভালো কর পরিদশন করবে বিক্রম। তারপর সেই জায়গার ছবি পাঠাবে। যথাযথ স্থান খুঁজে পেলে সেখানেই হবে অবতরণ বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। আরও পড়ুন,  শুধু যান্ত্রিক ব্যবসাই নয়, ব্যবসায়ীদের সফলতার গল্পও তুলে ধরছে 'হোয়াটসঅ্যাপ বিজনেস' অ্যাপ

প্রসঙ্গত, অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা (Andhra Pradesh Sriharikota) থেকে দুপুর ২.৪৩ মিনিটে সফল উত্ৎক্ষেপণ হয় 'চন্দ্রযান ২'। চন্দ্রযান-২-এর অভিযানে খরচ হয়েছে প্রায় ১,০০০ কোটি টাকা। চাঁদে জলের সন্ধান পাওয়া গেলে সেখানে তৈরী হবে বাসস্থান, হবে চাষাবাদ। তৈরী করা হবে অক্সিজেন ও হাইড্রোজেন। এখন শুধু সময়ের অপেক্ষা।

অপেক্ষার অবসান হতে আর বেশি সময় বাকি নেই। পুরো দেশের নজর থাকবে চন্দ্রযান- ২ এর চাঁদের মাটি ছোঁয়ার।