WhatsApp Business: শুধু যান্ত্রিক ব্যবসাই নয়, ব্যবসায়ীদের সফলতার গল্পও তুলে ধরছে 'হোয়াটসঅ্যাপ বিজনেস' অ্যাপ
হোয়াটসঅ্যাপ লোগো (Photo Credits: Unsplash)

নয়া দিল্লি, ১ সেপ্টেম্বর:  WhatsApp Business App Helping Indian Entrepreneurs: এটা একটা সফলতার গল্প, গল্প হলেও ঘটনাটি সত্যি। হোয়াটসঅ্যাপ বিজনেস (WhatsApp Business) ব্যবহার করে ব্যবসায় সাফল্য আনার গল্প। গল্পটা হল এক মহিলার শারীরিক অক্ষমতা কাটিয়ে এগিয়ে যাওয়ার। আইসক্রিম প্রেমী আরতি লাক্সমান রাস্তোগি (Aarti Laxman Rastogi) ২০১৮ মার্চে করে দেখালেন কিভাবে শারীরিক অক্ষমতাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে হয়।

'আর্টিন্সি' (Artinci) নামে একটি আইসক্রিম পার্লার চালাচ্ছিলেন। কিন্তু সফলতা পেতে বেশ খানিকটা বেগ পেতে হচ্ছিল। এরপর তিনি যোগ দিলেন হোয়াটসঅ্যাপ বিজনেসে। তিনি জানিয়েছেন,' আমার শ্রবণ অক্ষমতা রয়েছে। হোয়াটসঅ্যাপ আমার কাছে দুর্দান্ত একটি মাধ্যম হয়ে ওঠে। এখানে সবটা ব্যাখ্যা করার সুযোগ আছে। টেক্সটের মাধ্যমে কথা বলার সুযোগ পাওয়া যায়। তাই ক্লাইন্টের সঙ্গে কথা বলতে একটুও অসুবিধে হয়না।' রাস্তোগি বর্তমানে ব্যাঙ্গালোরে ৫ টি আইসক্রিম পার্লার চালাচ্ছে। তাঁর সঙ্গে কাজ করেন ১৪ জন। আরও দুটি শাখা খুব শীঘ্রই আসতে চলেছে। আরও পড়ুন,  চাঁদের আরও কাছে চন্দ্রযান ২, তৃতীয় কক্ষপথেও ঢুকে পড়ল

এরকমই আরও অনেক সফলতার গল্প পাওয়া গেছে যার পিছনে হোয়াটসঅ্যাপ বিজনেসের বিশাল বড় অবদান রয়েছে। অনেক ভারতীয় উদ্যোক্তা হোয়াটসঅ্যাপ বিজনেসকে তাদের জীবনের অন্যতম সফলতার চাবিকাঠি বলে জানিয়েছে। ৭৭% ক্ষুদ্র ব্যবসায়ীরা জানিয়েছে হোয়াটসঅ্যাপ তাদের ক্লায়েন্ট ও কাস্টমারদের সহজে সংযোগ করতে সাহায্য করেছে।

জব্বলপুরের (Jabbalpur) টিবিএস প্ল্যানেট (TBS Planet) যারা হোয়াটসঅ্যাপ বিজনেসের জন্য ছয়টি আঞ্চলিক ভাষা শুরু করেছে- হিন্দি, তেলুগু, কন্নড়, বাংলা, মারাঠি ও ইংরেজি। প্রত্যেক মাসে প্রায় ৪০% হারে বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ পে অ্যাপও আনা হচ্ছে। এতে কাস্টমার ও বিজনেস মানের মধ্যে টাকার লেনদেনও করা যাবে। এভাবেই হোয়াটসঅ্যাপ বিজনেস ব্যবসার পরিধিকে করেছে ব্যাপক। ক্লায়েন্ট ও ব্যবসায়ীর সম্পর্ক করেছে মজবুত ও সহজ। তৈরী করেছে অনেক সফলতার গল্প।