ISRO: মঙ্গলগ্রহের সবথেকে বড় চাঁদ ফোবসের ছবি প্রকাশ করল ইসরো
মঙ্গলগ্রহের সবথেকে বড় চাঁদ ফোবস (Photo Credits: @isro)

বেঙ্গালুরু, ৪ জুলাই: ইসরো-র (ISRO) মঙ্গল অরবিটার মিশনে (MOM) মার্স কালার ক্যামেরা (MCC) মঙ্গল (Mars) গ্রহের সবচেয়ে নিকটতম এবং বৃহত্তম চাঁদ ফোবসের ছবি তুলে ধরেছে। ছবিটি ১ জুলাই তোলা হয় যখন এমওএম মঙ্গল থেকে প্রায় ৭,২০০ কিলোমিটার এবং ফোবোস (Phobos) থেকে ৪,২০০ কিলোমিটার দূরে ছিল।

মঙ্গলযান নামে পরিচিত এই মিশনটি প্রথমে ছয় মাস ধরে চলে। পরবর্তীকালে ইসরো জানায় সেখানে যথেষ্ট পরিমাণ জ্বালানী রয়েছে যা "বহু বছর" চলতে পারে। গত ২৪ সেপ্টেম্বর, ২০১৪-তে সফলভাবে মঙ্গল গ্রহের অরবিটার মিশন মহাকাশযানটিকে প্রথম গ্রহের চারপাশে লাল গ্রহের কক্ষপথে স্থাপন করেছিল। ইসরো নভেম্বর, ২০১৩ অন্ধ্রপ্রদেশের শ্রীহারিকোটা থেকে একটি দেশীয় পিএসএলভি রকেটে ন'মাসব্যাপী ওডিসিতে মহাকাশযানটি চালু করেছিল। আরও পড়ুন, অসমে ভয়াবহ বন্যায় মৃতদের পরিবারকে ২ লাখ টাকা অনুদান দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

এটি ১ ডিসেম্বর, ২০১৩ পৃথিবীর মহাকর্ষ ক্ষেত্র ছাড়ে। ৪৫০ কোটি টাকার এমওএম মিশনের লক্ষ্য ছিল মার্টিয়ান পৃষ্ঠ এবং খনিজ উপাদানগুলি পর্যবেক্ষণ করা পাশাপাশি মিথেন (মঙ্গল গ্রহের জীবনের সূচক) এর বায়ুমণ্ডল স্ক্যান করা। মার্স অরবিটারে পাঁচটি বৈজ্ঞানিক যন্ত্র রয়েছে - লাইম্যান আলফা ফোটোমিটার (এলএপি), মার্সের জন্য মিথেন সেন্সর (এমএসএম), মার্স এক্সোফেরিক নিউট্রাল কমপ্লেক্স অ্যানালাইজার (এমইএনসিএ), মার্স কালার ক্যামেরা (এমসিসি) এবং থার্মাল ইনফ্রারেড ইমেজিং স্পেকট্রোমিটার (টিআইএস)।