Assam: অসমে ভয়াবহ বন্যায় মৃতদের পরিবারকে ২ লাখ টাকা অনুদান দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Picture Source: ANI)

গুয়াহাটি, ৪ জুলাই: বেশ কিছুদিন ধরে ভয়াবহ বন্যায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত অসম (Assam)। এই পরিস্থিতিতে মৃতদের পরিবারকে দু-লক্ষ টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। শুক্রবার পিএমও থেকে ট্যুইট করে জানানো হয়, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বন্যা কবলিত অসমে মৃতদের পরিবারকে ২ লাখ টাকা করে অনুদান দেবেন বলে ঘোষণা করেছেন। এই অনুদান প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে দেওয়া হবে।"

রাজ্যের বন্যা পরিস্থিতি পর্যালোচনায় অসমের মুখ্যমন্ত্রী (Assam Chief Minister) সর্বানন্দ সোনোওয়ালের (Sarbanada Sonowal) সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। রাজ্যকে কেন্দ্রের তরফে সবরকম সহযোগিতা করার আশ্বাস দেন। একনাগাড়ে কিছুদিন ধরে ভারী বর্ষণের ফলে অসমে বন্যা হয়। ব্রহ্মপুত্র-সহ রাজ্যের একাধিক নদীর জল ফুঁসছে। এখনও পর্যন্ত বন্যায় মৃত্যু হয়েছে ৩৩ জনের। তাঁদের মধ্যে বেশির ভাগই জলে ডুবে মারা গেছেন। সরকারি হিসেব অনুযায়ী, অসমের ৩৩টি জেলার মধ্যে ২১টিই ক্ষতিগ্রস্ত। ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ১৫ লক্ষ। আরও পড়ুন, নাগাল্যান্ডে নিষিদ্ধ কুকুরের মাংস, কেন জানেন?

অসম রাজ্য বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, শেষ সাত দিনের মধ্যে ধুবরি, নওগাঁও, বরপেটা, ধেমাজি, উদালগুড়ি, গোয়ালপাড়া ও ডিব্রুগড় জেলায় ১৮ জন মারা গিয়েছেন। সবমিলিয়ে রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩। এ ছাড়া ২২ মে থেকে ভূমিধসে মারা গিয়েছেন আরও ২৪ জন।

গত মাসেই আম্ফান ঘূর্ণিঝড়ের কারণে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়। তার জেরে অসমের হড়পা বান তৈরি হয়। একটানা সাগরের জলীয় বাষ্পও ঢুকছে উত্তর-পূর্বের পাহাড়ে। আর তাই সাত জেলা অর্থাৎ লখিমপুর, তিনসুকিয়া, ধেমাজি, ডিব্রুগড়, দারাং, নলবাড়ি এবং গোয়ালপাড়ার দু’লক্ষেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছিল।