Nagaland Bans Sale Of Dog Meat: নাগাল্যান্ডে নিষিদ্ধ কুকুরের মাংস, কেন জানেন?
প্রতীকী ছবি (Photo Credits: Unsplash)

কোহিমা, ৩ জুলাই: কুকুরে মাংস খাওয়া নিয়ে বিতর্ক বাড়তেই এদিন বড়সড় পদক্ষেপ নিল নাগাল্যান্ডের (Nagaland) সরকার। সেখানে কুকুর নিয়ে বাণিজ্য নিষিদ্ধ হল। কুকুরের মার্কেটে পড়ল তালা। এই প্রসঙ্গে নাগাল্যান্ডের মুখ্যসচিব তেমজেন টয় বলেছেন, রান্নাকরা হোক বা কাচা সবরকমের কুকুরের মাংস রাজ্যে নিষিদ্ধ করা হল। কুকুরের মাংস সংক্রান্ত সবকিছু নিষিদ্ধ হওয়ায় রাজ্য মন্ত্রিসভার এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন তেমজেন টয়। ডমাপুরে একটি কুকুরে আষ্টেপৃষ্টে বেঁধে কাটা চলছে। এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই শোরগোল পড়ে যায়। বিভিন্ন পশুপ্রেমী সংগঠন কুকুরের উপরে হওয়া এই নারকীয় অত্যাচারের প্রতিবাদে সরব হন। নেটিজেনরাও হইচই শুরু করে দেয়।

এই সামগ্রিক বিরোধিতার মুখে পড়েই নাগাল্যান্ড সরকার কুকুরের মাংস বিক্রি, কুকুর নিয়ে ব্যবসা কুকুরের মার্কেট সব নিষিদ্ধ ঘোষণা করল। নাগাল্যান্ডের অন্যতম খাদ্যবস্তুর মধ্যে পড়ে এই কুকুরের মাংস। তাদের ধারণা কুকুরে মাংস কেলে ব্যথা যন্ত্রণা জাতীয় শারীরিক অসুখ সেরে যায়। অসম ও পশ্চিমবঙ্গ থেকে কুকুর পাচার হয়ে যেত নাগাল্যান্ডে। সেখানকার ব্যবসায়ীরা মাত্র ৫০ টাকায় পাচার হওয়া সেই কুকুর কিনে নিত। আরও পড়ুন-Saroj Khan No More: ‘নৃত্যগুরুকে হারিয়ে নিঃস্ব হয়ে গেলাম’, সরোজ খানের মৃত্যুতে শোকস্তব্ধ মাধুরী দীক্ষিত

নাগাল্যান্ডের রাস্তায় ন্যূনতম ২০০ টাকায় মিলতো কুকুরের মাংস। গোটা কুকুর নিলে দাম পড়ত ২ হাজার টাকা। কেন্দ্রীয় পশু রক্ষা নিয়্ন্ত্রণ আইনের আওতায় কুকুর নিধন বন্ধ হোক। নাগাল্যান্ড সরকারের কাছে এই দাবি আগেই করেছে বিভিন্ন পশুপ্রেমী সংগঠন।