Google Temporaily Reinstates Indian Apps: সরিয়ে দেওয়া ভারতের সব অ্যাপকে সাময়িকভাবে প্লে স্টোরে ফিরিয়ে আনার ঘোষণা গুগলের
Play Store

গত শনিবার ভারতের প্রায় ১০০টি অ্যাপকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছিল সার্চ ইঞ্জিন জায়েন্ট 'গুগল'। বিলিং, কমিশন, সার্ভিস চার্জ ও 'ইন অ্যাপ পারচেস' বিষয় নিয়ে সমস্যায় 'ভারত ম্যাট্রিমনি', 'ইনফো এজ', 'নকরি', 'জীবন সাথী', 'কুকু এফএম' সহ শতাধিক ভারতীয় অ্যাপকে তাদের প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছিল গুগল। এরপরই এই বিষয় নিয়ে গুগল কর্তাদের সঙ্গে আলোচনায় বসেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

সরকারের সঙ্গে বৈঠক সফল হওয়ার কথা জানিয়ে গুগল ঘোষণা করল, সরিয়ে দেওয়া সব অ্যাপগুলিকে সাময়িকভাবে ফের প্লে স্টোরে ফিরিয়ে আনা হচ্ছে। ভারত সরকারের হস্তক্ষেপে বিষয়টি মেটার কথা বললেও গুগল সাফ জানিয়ে দিয়েছে, তাদের বিজনেসর মজেল লাগু করা এবং কার্যকরের বিষয়ে তারা বদ্ধপরিকার।

এই বিষয়ে নানা আদালতের স্বীকৃতিও রয়েছে। প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া ভারতীয় অ্যাপগুলিকে তাদের প্ল্যাটফর্মে ফিরিয়ে আনার পর তাদের ওপর কার্যকর হওয়া সার্ভিস ফি-র ইনভেয়স পাঠানো হবে এবং সেটা প্রদানের জন্য সময়সীমা বাড়ানো হবে।"