Geomagnetic Storm: আজই পৃথিবীতে আছড়ে পড়তে পারে ভূ-চৌম্বকীয় ঝড়, কী কী ক্ষতি হতে পারে?
Geomagnetic Storm

ওয়াশিংটন, ৩ অগাস্ট: সূর্যের পৃষ্ঠের একটি 'গর্ত' থেকে উচ্চ-গতির সৌর বায়ুর বিস্ফোরণের কারণে আজ পৃথিবীতে ভূ-চৌম্বকীয় ঝড়ের (Geomagnetic Storm) সম্ভাবনা রয়েছে। ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের (National Oceanic and Atmospheric Administration) বিজ্ঞানীরা এই পূর্বাভাস দিয়েছেন। বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করার পর জানিয়েছেন যে সূর্যের বায়ুমণ্ডলের (Sun's Atmosphere) একটি গর্ত থেকে বায়বীয় পদার্থ প্রবাহিত হচ্ছে। রবিবার পৃথিবী-প্রদক্ষিণকারী উপগ্রহগুলি সূর্যের উত্তর-পূর্ব অঞ্চলে একটি বিস্ফোরণ আবিষ্কার করেছে, যা এই সৌর শিখার সঙ্গে যুক্ত হলে ভূ-চৌম্বকীয় ঝড় সূষ্টি করতে পারে।

এই ঝড়গুলি পৃথিবীর উপরে নানা প্রভাব ফেলতে পারে। পৃথিবীর বায়ুমণ্ডলে আলোকচ্ছটা দেখা যেতে পারে। কারণ এই ঝড় পৃথিবীর চৌম্বক ক্ষেত্রকে অত্যন্ত শক্তিশালী কণার তরঙ্গ দ্বারা সামান্য সংকুচিত করে তোলে। এই কণাগুলি বায়ুমণ্ডলীয় অণুগুলির গতিকে ব্যাহত করে, যখন তারা মেরুগুলির কাছাকাছি চৌম্বকীয় ক্ষেত্র রেখা বরাবর যায়। আরও পড়ুন: Chinese Rocket Debris Re-Entered Atmosphere: রাতের আকাশে আলোর মেলা, চিনা রকেটের ধ্বংসাবশেষ প্রবেশ করল পৃথিবীর বায়ুমণ্ডলে; দেখুন ছবি

ভূ-চৌম্বকীয় ঝড় ততটা ক্ষতিকারক নয়। কিন্তু সৌর শিখা প্রাণীদের প্রভাবিত করতে পারে। ছোট স্যাটেলাইটের কাজে ব্যাঘাত (Satellite Disruptions) ঘটাতে পারে এবং পাওয়ার সিস্টেম ব্রেকডাউন (Power Outage) করতে পারে। ক্ষতিগ্রস্ত করতে পারে পৃথিবীর স্যাটেলাইট ও রেডিও কমিউনিকেশন ব্যবস্থা (Satellite And Radio Communication Systems)।