Facebook Name Change: নাম পরিবর্তন হতে চলেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের
Facebook (Photo Credits: ANI)

সিলিকন ভ্যালি, ২০ অক্টোবর: নাম পরিবর্তন হতে চলেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের (Facebook)। সোশাল মিডিয়া জায়ান্টের সিইও মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) এমনই পরিকল্পনা করেছেন বলে বুধবার রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে। দ্য ভার্জ মঙ্গলবার জানিয়েছে, ২৮ অক্টোবর ফেসবুকের বার্ষিক কানেক্ট সম্মেলনে মার্ক জুকারবার্গ এই নাম পরিবর্তনের পরিকল্পনার ব্যাপারে আলোচনা করবেন। যদিও ফেসবুক বলেছে যে তারা গুজব বা জল্পনা সম্পর্কে কোনও মন্তব্য করে না।

খবরটি এমন এক সময়ে এসেছে যখন ফেসবুকের নানা ব্যবসায়িক কার্যকলাপ নিয়ে তদন্ত করছে মার্কিন সরকার। দ্য ভার্জের রিপোর্টে যোগ করা হয়েছে, মূলত সোশাল মিডিয়া নিয়ে কাজ কারবার হলে ফেসবুকের ব্যবসা আর কেবল সেইটুকুর মধ্যেই সীমাবদ্ধ নেই। নানা ধরনের পরিষেবার দিকে এগিয়ে যেতে চাইছে তারা। তাই নাম বদলে এমন নাম নিতে চাইছে জুকারবার্গের সংস্থা, যা থেকে ফেসবুকের পরিবর্ধিত লক্ষ্যমাত্রার আভাস মেলে। রিব্র্যান্ডিংয়ের পর ফেসবুকের সোশ্যাল মিডিয়া অ্যাপ মূল কম্পানির অধীনে অনেক প্রোডাক্টের মধ্যে একটি হিসেবে কাজ করবে। মূল সংস্থা ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ওকুলাস এবং আরও অনেক কিছুর উপর নজর রাখবে। আরও পড়ুন: River Delta On Mars: মঙ্গলে নদী বদ্বীপের অস্তিত্বের খোঁজ দিল নাসার পার্সিভিয়ারেন্স রোভার

সিলিকন ভ্যালিতে থাকা অনেক সংস্থা আগেও তাদের পরিষেবা বাড়ানোর জন্য নাম পরিবর্তন করেছে। গুগল তার অনুসন্ধান এবং বিজ্ঞাপন ব্যবসার বাইরে পরিষেবা বাড়ানোর জন্য ২০১৫ সালে একটি হোল্ডিং কম্পানি হিসাবে অ্যালফাবেট ইনকর্পোরেশন প্রতিষ্ঠা করে।