Earthquake Alert System: ভারতে ভূমিকম্প সতর্কীকরণ সিস্টেম চালু করল গুগল, জেনে নিন ব্যবহার
প্রতীকী ছবি (Image Credits: IANS)

নয়াদিল্লি: বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন ও তথ্যপ্রযুক্তি জায়ান্ট (Technology giant) গুগল (Google) বুধবার ভারতে (India) ভূমিকম্প সতর্কীকরণ সিস্টেম (Earthquake alert system) চালু করল। এর ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা (Android smartphones) ভূমিকম্প শুরুর আগে সতর্ক হয়ে যাবেন ও ঘটনাস্থল থেকে দূরে চলে যাওয়ার সুযোগ পাবেন।

ভূমিকম্প হল বিশ্বের সবথেকে কমন প্রাকৃতিক বিপর্যয়। গুগলের চালু করা এই সিস্টেমের ফলে ভারতের মানুষরা আগে থেকে সতর্ক বার্তা পেয়ে নিজেদের ও প্রিয়জনদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যেতে সমর্থ হবেন।

ভারতের ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (NDMA) ও ন্যাশনাল সিসমোলজি সেন্টার (NSC) পরামর্শ নিয়ে তৈরি গুগলের এই সিস্টেমটির মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা আগে থেকে ভূমিকম্পের সতর্কবার্তা পাবেন ও ভূকম্পের মাত্রাও জানতে পারবেন। প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সূক্ষ একসেলোরোমিটারস লাগানো থাকবে যা ক্ষুদ্র সিসমোমিটার হিসেবে কাজ করবে। যখন কোনও ফোন চার্জে বসানো থাকবে তখন ভূমিকম্পের সূচনাতেই তা বুঝতে পারবে।

জানা গেছে, গুগল দু ধরনের সতর্কবার্তা পাঠাবে, একটি হল সতর্ক থাকুন ও ব্যবস্থা নিন। যখন কোনও ভূমিকম্প ৪.৫ বা তার থেকে বেশি মাত্রার হবে তখন ব্যবহারকারীর কাছে থাকা ফোন তিন-চারবার কেঁপে সতর্ক থাকার বার্তা দেবে। যদি ফোনটি ডু নট ডিস্টার্ব বা সাইলেন্ট মুডে থাকে তাহলে মোবাইল স্কিনে সতর্কবার্তা আসবে। আরও পড়ুন: Google Birthday 2023: ২৫ শে পা গুগলের, জন্মদিনে স্মৃতির সরণী বেয়ে নেটিজেনদের জন্য রইল গুগল ডুডল