DELL Return-To-Office Policy: ঘরে বসে কাজ করলে মিলবে না পদোন্নতি, সকল কর্মীদের অফিস ফিরিয়ে আনতে নতুন নীতি ডেল এর (দেখুন পোস্ট)
Dell Layoff Photo Credit- Twitter@ians_india

জনপ্রিয় ল্যাপটপ ব্র্যান্ড ডেল (DELL) বাড়ি থেকে কর্মরত কর্মীদের পদোন্নতি নিয়ে একটি সাম্প্রতিক ঘোষণা করেছে, যা সামনে আসতেই শুরু হয়েছে বিতর্ক । সংস্থার একটি মেমোতে ডেল তার বাড়ি থেকে কর্মরত কর্মীদের জানিয়েছিল যে তারা বাড়ি থেকে কাজ চালিয়ে যেতে পারে তবে পদোন্নতির জন্য তাঁদের  বিবেচনা করা হবে না।

ল্যাপটপ ও তাঁর সহযোগী সামগ্রীর ইন্ডাস্ট্রিতে এক দশকেরও বেশি সময় ধরে শীর্ষ ক্ষমতায় রয়েছে ডেল। বিশেষত কোভিড আসার অনেক আগে থেকেই এখানে হাইব্রিড কাজের সংস্কৃতি ছিল।কিন্তু বর্তমানে কোম্পানি তাঁদের কর্মীদের জন্য কঠোরভাবে রিটার্ন-টু-অফিস (আরটিও) নীতি বাস্তবায়ন করছে। যা তার আগের অবস্থান থেকে স্পষ্ট বিচ্যুতির লক্ষণ।

বিজনেস ইনসাইডার দ্বারা অ্যাক্সেস করা ফেব্রুয়ারীতে প্রচারিত একটি মেমোতে ডেল  তাদের কর্মীদের "হাইব্রিড" বা "বাড়ি থেকে কর্মরত" কর্মী হিসাবে শ্রেণীবদ্ধ করে অফিসে ফিরে যাওয়ার আদেশ সম্পর্কে অবহিত করেছিল। যদিও হাইব্রিড কর্মীদের একটি অনুমোদিত অফিসে সপ্তাহে কমপক্ষে তিন দিন কাটাতে হবে, কিন্তু সম্পূর্ণভাবে বাড়ি থেকে কর্মরত কর্মীরা উল্লেখযোগ্য সীমাবদ্ধতার সম্মুখীন হবে। বিজনেস ইনসাইডার দ্বারা প্রাপ্ত অভ্যন্তরীণ নথি অনুসারে জানা গেছে ওই সমস্ত কর্মীদের পদোন্নতির জন্য বিবেচনা করা হবে না বা কোম্পানির মধ্যে ভূমিকা পরিবর্তন করারও অনুমতি দেওয়া হবে না।