ICC World Cup 2019: ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়া আটকাতে আয়োজকদের যে গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন সৌরভ গাঙ্গুলি
File Image | Sourav Ganguly | (Photo Credits: IANS)

নটিংহ্যাম, ১৪ জুন:  বিশ্বকাপ ২০১৯ (ICC World Cup 2019) -এর চারটি ম্যাচ ইতিমধ্যেই বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছে। আর বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যাওয়া আটকাতে আয়োজকদের পরামর্শ দিলেন সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। সিএবি সভাপতি হিসাবে দায়িত্ব নেওয়ার পর ইডেন গার্ডেন্সে নিকাশী ব্যবস্থায় আমুল বদল এনেছেন দাদা। কলকাতার বৃষ্টি থেকে ইডেনকে বাঁচানো সৌরভ এবার বিশ্বকাপ আয়োজক ইংল্যান্ডের ক্রিকেট কর্তাদের গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন।

২০০৩ বিশ্বকাপের ফাইনালিস্ট দলের অধিনায়ক সৌরভের পরামর্শ, শুধু পিচ নয়, গোটা মাঠ কভারে ঢাকলে বৃষ্টিতে কিছু ম্যাচের ভেস্তে যাওয়া আটকানো সম্ভব হবে। তবে ট্রেন্টব্রিজে যেভাবে তুমুল বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গিয়েছে, সেটার কোনও সমাধান নেই, বলেও দাদা জানিয়েছেন। আরও পড়ুন-ICC Test Championship: ৩ অগাস্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জামাইকায় অভিযান শুরু ভারতের

চলতি বিশ্বকাপে আপাতত চারটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। গতকাল, নটিংহ্যামে ভারত-নিউজিল্যান্ড ম্য়াচের আগে বাংলাদেশ-শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ বৃষ্টির কারণে পুরো ভেস্তে যায়। সৌরভ বলছেন, মাঠের কভার পরিবর্তন করলে ম্যাচ আয়োজন সম্ভব। ইংল্যান্ডে বৃষ্টি- রোদের খেলা চলে। তাই মাঠ-পিচের কভার, নিকাশী ব্যবস্থা ম্যাচ আয়োজনে বড় ভূমিকা নেয়। সৌরভ বলছেন, ইডেন গার্ডেন্সের মাঠ ঠাকতে যে কভার ব্যবহার করা হয় তা ইংল্যান্ড থেকে আসা। চলতি বিশ্বকাপে আয়োজকরা এই কভার ব্যবহার করলে ভারতের থেকে অর্ধেক খরচ, আর খেলা তাড়াতাড়ি শুরু করে যাবে। ভারতে এমন ধরেনর কভার ব্যবহার করে অনেক পরিশ্রমে দশ মিনিটের মধ্যে খেলা শুরু করা যায় বলে সৌরভ জানালেন।

নীল কভার যেটা আগে বৃষ্টির সময় ভারতে ব্যবহার হত তাতে বৃষ্টির পর খেলা শুরু হতে এখনকার থেকে ১০ গুণ বেশি সময় লাগত বলে ভারতের প্রাক্তন অধিনায়ক জানান। সেই সঙ্গে সৌরভ জানান, ইডেন আর লর্ডসের কভার একই ধরেনর। যাতে সূর্যের আলো ভিতরে ঢুকে পিচ শুকোতে সাহায্য করে। ট্রেন্টব্রিজের বৃষ্টিভেজা মাঠে দাঁড়িয়ে টিভি চ্যানেলের অনুষ্ঠানে এই কথাগুলো বললেন ধারাভাষ্যকার হিসেবে ইংল্যান্ডে বিশ্বকাপ কভার করে যাওয়া সৌরভ জানালেন। প্রসঙ্গত, সিএবি-র দায়িত্ব নেওয়ার পর সৌরভ সিদ্ধান্ত নেন ইডেনে শুধু পিচ নয়, গোটা মাঠ ঢাকা হবে। দাদার সেই সিদ্ধান্তের ফল হাতেনাতে মেলে।