ICC Test Championship: ৩ অগাস্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জামাইকায় অভিযান শুরু ভারতের, ফাইনাল দু বছর পর
File Image | Indian Cricket Team | (Photo Credits: Getty Images)

লন্ডন, ১৩ জুন: ওয়ানডে বিশ্বকাপের ভরা বাজারের মাঝেই এসে গেল আইসিসি টেস্ট চ্যাম্পিয়ন্সশিপের ত্রীড়াসূচি। টিম ইন্ডিয়া ICC Test Championship-এ তাদের প্রথম ম্যাচ খেলবে ৩ অগাস্ট, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। জামাইকায় আয়োজিত হবে এই ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজ সফরে দুটি টেস্ট খেলবে ভারত। যা দিয়েই শুরু হবে ICC Test Championship। ক্যারিবিয়ান সফরে টিম ইন্ডিয়া দ্বিতীয় টেস্ট খেলবে ২২ অগাস্ট থেকে অ্যান্টিগায়।

টেস্টে আকর্ষণ ফেরাতে এই চ্যাম্পিয়নশিপের আয়োজন করেছে আইসিসি। ৯টি টেস্ট খেলিয়ে দেশগুলি নিয়ে হতে চলা এই চ্যাম্পিয়নশিপে প্রত্যেকটি দেশকে ছ'টি করে সিরিজ খেলতে হবে লিগ পর্বে। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজ খেলে দেশে ফিরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। আরও পড়ুন- বৃষ্টির আশঙ্কা, ধাওয়ান ধাক্কা নিয়েই আজ কিউইদের বিরুদ্ধে নামছে আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া

২০২১ সালের ৩০ এপ্রিল উদ্বোধনী মরশুমের ফাইনাল। দু'বছরের এই সময়ে প্রত্যেকটি টিমই নিজেদের পছন্দের দলের বিরুদ্ধে ছ'টি দ্বিপাক্ষিক সিরিজ (তিনটি হোম ও তিনটি অ্যাওয়ে) খেলবে। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত এই ছটি সিরিজে নূন্যতম ২টি এবং সর্বোচ্চ পাঁচটি টেস্ট খেলবে প্রতিটি দল। সর্বোচ্চ ৭২০ পয়েন্টের জন্য খেলবে প্রতিটি দল।

পাঁচ টেস্টের সিরিজে প্রতি ম্যাচে জিতলে ২৪ পয়েন্ট পাবে দল। ড্র হলে ৮ পয়েন্ট করে ভাগাভাগি হবে। চার টেস্টের সিরিজ হলে ম্যাচ পিছু জয়ী দল পাবে ৩০ পয়েন্ট। ড্র হলে ১০ পয়েন্ট করে পাবে দুটি দল। তিন টেস্টের সিরিজে ম্যাচ জিতলে সেই দল পাবে ৪০ পয়েন্ট। আর ড্র হলে ১৩.৩ পয়েন্ট করে ভাগাভাগি করে নেবে দুটি দল। দুটি টেস্টের সিরিজ হলে একটি টেস্ট জিতলেই ৬০ পয়েন্ট পাবে দল। আর ড্র করলে জুটবে ২০ পয়েন্ট করে।

ক্যাকরিবিয়ান সফরে ভারত টেস্টে খেলার আগে নামবে দুটি টি টোয়েন্টি ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। টি টোয়েন্টি সিরিজটি হবে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। ৩ ও ৪ অগাস্ট ফ্লোরিডায় এই দুটি টি টোয়েন্ট ম্যাচ হবে। তারপর গুয়ানায় শুরু হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। ওয়ানডে সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে গুয়ানায়। তারপর ১১ ও ১৪ অগাস্ট সিরিজের বাকি দুটি ম্যাচ হবে ত্রিনিদাদের কুইন্স পার্ক ওভালে। তারপর এক সপ্তাহের ব্যবধানেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়ন্সশিপে নেমে পড়বে টিম ইন্ডিয়া।