IND vs BAN Day-Night Test: গোলাপি বলে ইডেন গার্ডেন্সে দিন-রাতের টেস্ট, জানুন কটায় শুরু হবে ম্যাচ, টিকিটের দাম কত?
ইডেন গার্ডেন্স (Photo: IANS)

কলকাতা, ৩০ অক্টোবর: আরও একবার ইতিহাস গড়তে চলেছে কলকাতা (Kolkata)। আগামী ২২ নভেম্বর ইডেন গার্ডেন্সে (Eden Gardens) হতে চলা ভারত-বাংলাদেশ টেস্টে সিরিজের (India vs Bangladesh Test Series) দ্বিতীয় ম্যাচটা দিন-রাতের হতে চলেছে। বিসিসিআই-র প্রস্তাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (BCB) রাজি হয়ে যাওয়ায় বিরাট কোহলিরা এই প্রথম দিন রাতের টেস্ট খেলতে চলেছেন। আর সেটাই হতে চলেছে কলকাতার ইডেন গার্ডেন্সেই। গোলাপি বলে হতে চলা ইডেন গার্ডেন্সে হতে চলা ভারত-বাংলাদেশ দিন রাতের টেস্ট একেবারে ঐতিহাসিক হতে চলেছে। সিএবি সচিব অভিষেক ডালমিয়া বলছেন, সবদিক থেকে ইডেনে দিন রাতের টেস্টকে স্পেশাল করার চেষ্টা করছে সিএবি(CAB)। মঙ্গলবার বিকেলে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সচিব অভিষেক ডালমিয়া (Abhishek Dalmiya) জানিয়েছেন, বাংলাদেশের বিপক্ষে ভারতের প্রথম প্রথম দিন-রাতের টেস্টটি বেলা আড়াইটেতে না শুরু হয়ে কমপক্ষে এক ঘণ্টা আগে শুরু হবে বলে আশা করা হচ্ছে। তিনি জানান, ইডেনের মোট আসন ৬৮ হাজার। তাই সব আসনে যাতে প্রতিদিনই দর্শক থাকে সেই চেষ্টা করছে সিএবি।। দৈনিক টিকিটের দাম সর্বনিম্ন হবে ৫০ টাকা।

বিসিসিআই (BCCI)-র সভাপতি হয়েছেন এক সপ্তাহ হয়নি। এর মধ্যে মঙ্গলবার সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেচ বোর্ড বড় ঘোষণা করেছে। ২২ নভেম্বর ইডেনে ভারত ও বাংলাদেশ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচটি দিন-রাতের হবে বলে তারা জানিয়ে দিয়েছে। এই ঘোষণার পর সিএবি জানিয়েছে যে তারা শিশির এবং দর্শকদের সুবিধার কথা মাথায় রেখে দুপুর ১টা বা দেড়টায় ম্যাচ শুরুর জন্য বিসিসিআই-র অনুমতি চাইবে। সিএবি সচিব অভিষেক ডালমিয়া বলেন, "সাধারণত দিন- রাতের ম্যাচে আড়াইটে থেকে শুরু হয়। তবে এখানে সেরকম হবে না। দেড়টায় ম্যাচ শুরু হলে রাত সাড়ে আটটা নাগাদ দিনের খেলা শেষ হয়ে যাবে। তাতে দর্শকরা তাড়াতাড়ি বাড়ি ফিরতে পারবেন।" আরও পড়ুন: IND vs BAN Day-Night Test: কলকাতার সঙ্গে জড়াচ্ছে আরও এক ইতিহাস, সৌরভ গাঙ্গুলির হাত ধরে দেশের প্রথম দিন রাতের টেস্ট হতে চলেছে ইডেন গার্ডেন্সে

তিনি আরও বলেন, "বিসিসিআই এবং ব্রডকাস্টারদের কাছ থেকে সময়ের বিষয়ে নিশ্চয়তা পাওয়ার পর আমরা টিকিট ছাপতে দেব। আমরা জেলা এবং স্থানীয় স্কুল থেকে শিশুদের নিয়ে আসার পরিকল্পনা করছি এবং আমরা কারোর কোনও অসুবিধা হোক সেটা চাইছি না।" তাঁর আরও যোগ, "দৈনিক টিকিটের দাম হবে ৫০, ১০০ ও ১৫০ টাকা। আমরা যতটা সম্ভব দর্শকদের ভিড় করতে চেষ্টা করব। আমরা আশা করি এটি সফল হবে। দিন-রাতের টেস্টে প্রথম বিরতি হবে ২০ মিনিটের চা বিরতি এবং তারপরে ৪০ মিনিটের একটি ডিনারের বিরতি। যার মানে মোট দেড় সেশন ফ্লাডলাইটেখেলা হবে।