Fact Check: উপচে পড়া ট্রেনে মুম্বই থেকে পশ্চিমবঙ্গে নিয়ে আসা হচ্ছে প্রবাসী শ্রমিকদের, জানুন আসল সত্য
Fake News on Overcrowded Train (Photo Ctredits: PIB)

নতুন দিল্লি, ১৭ মে: লকডাউনের মধ্যেই সোশাল মিডিয়ায় ভুল তথ্য এবং ভুয়ো খবরে ছড়ানো জারি রয়েছে। আর এই ভুয়ো খবর সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ও বিশৃঙ্খলা সৃষ্টি করে। এরকমই একটি ভুয়ো খবরের ভিডিয়ো সোশাল মিডিয়ায় ছড়িয়েছিল। যে ভিডিয়োতে দাবি করা হয়েছিল একটি ট্রেনে অতিরিক্ত ভিড়ের কারণে প্রবাসী শ্রমিকরা ট্রেনের মাথায় চড়ে যাচ্ছে। সেই ট্রেনটিকে শ্রমিক স্পেশাল ট্রেন (Shramik Special Train) বলেও দাবি করা হয়েছিল। এও দাবি করা হয়েছিল যে মুম্বই থেকে পশ্চিমবঙ্গে প্রবাসী শ্রমিকদের এভাবেই নিয়ে যাওয়া হচ্ছিল। যদিও সরকারের তরফে জানানো হয়েছে, ভিডিয়োটি এই দেশের নয় এবং দাবিটিও মিথ্যে। সরকার জানিয়েছে, যে ভিডিয়োটি আসলে বাংলাদেশের (Bangladesh) একটি ট্রেনের পুরনো ভিডিয়ো।

প্রেস ইনফরমেশন ব্যুরো (Press Information Bureau) জাল ভিডিয়োটি প্রকাশ করে জানিয়েছে যে এটি বাংলাদেশের একটি ভিড় ট্রেনের ২০১৮ সালের ভিডিয়ো। পয়লা মে থেকে ভারতীয় রেল শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে শুরু করে। আর এই কারণে ভিডিয়োটি প্রবাসী শ্রমিকদের মনে আশঙ্কা তৈরি করেছিল। আরও পড়ুন: Odisha: দুই সন্তানকে বাঁকে বসিয়ে মাইলের পর মাইল হেঁটে শেষপর্যন্ত ভিটেয় পৌঁছলেন বাবা

এই শ্রমিক স্পেশাল ট্রেনগুলিতে চড়ার আগে যাত্রীদের যথাযথ স্ক্রিনিং করা হয়। ট্রেনে যাত্রীদের বিনামূল্যে খাবার এবং জল দেওয়া হয়। এখনও অবধি, ভারতীয় রেল ১৪ লাখেরও বেশি প্রবাসী শ্রমিককে তাদের নিজ রাজ্যে ফিরিয়েছে।