দশেরা উপলক্ষে রাবণের কুশপুত্তলিকা বানিয়ে বৈষম্যের মাঝে ঐক্যের নজির মথুরার জাফর আলি
রাবণের কুশপুত্তলিকা (Photo Credits: ANI)

আগ্রা, ৫ অক্টোবর: এ যেন ঠিক একই বৃন্তে দুটি কুসুম হিন্দু- মুসলমান। জাতপাতকে দূরে সরিয়ে রেখে মনুষত্বই যে মহান ধর্ম তা ভুলে যাননি মানুষ। আজকের 'জয় শ্র্রী রাম' ধ্বনি কখনও এই ভারতবর্ষকে জাতপাতে বিভক্ত করতে পারে না তার বিরল ঘটনা মিলল আগ্রার মথুরাতে। দশেরায় রাবণ দহনে যত্ন নিয়ে রাবণের কুশপুত্তলিকা (Ravana Effigy) তৈরী করেন জাফর আলি (Zafar Ali)।

জাফর আলি, থাকেন মথুরায়। তিন পূর্বপুরুষ ধরে তারা এই পেশায় যুক্ত। রামলীলা ময়দানে উৎসবের দিন দহন করা হবে তাঁর বানানো ১০০ ফুটের রাবণ (100 feet Ravana)। গর্বের সঙ্গে জাফর আলি জানান, 'আমার পরিবারে পিতৃপুরুষ ধরে রাবণের কুশপুত্তলিকা বানাচ্ছে। আমরা জানি হিন্দু- মুসলমানের একতা। হ্যাঁ, আমরা মুসলমান, তাও আমরা এই কাজটি করি।' আরও পড়ুন, বেড়া টপকে সিংহের কাছে ঢুকে গেলেন ভদ্রমহিলা! কী হল তারপর?

জাফর আলি হিন্দু -মুসলমান, জাতপাত, ধর্মকে আলাদা বলে মানেন না। তাঁর বক্তব্য এটি শুধু মাত্র রাজনীতির খেলা ছাড়া আর কিছু নয়। "কাজই আমাদের পেশা। আমার বাবাও এই কাজ করতেন। গত ৪০ বছর ধরে আমি এই কাজ করছি। আমি হিন্দু- মুসলমানকে আলাদা মনে করিনা। ইটা শুধু তারাই করেন যারা ধর্ম নিয়ে রাজনীতি করেন।"

অশুভ শক্তির বিনাশ করে শুভ শক্তির সূচনা করে পালিত হয় দশেরা উৎসব। দশেরার প্রতীক হিসেবে রাবন দোহনের মধ্যে দিয়ে শুভ সূচনা করা হয় এই দিনটিতে। সারা দেশ জুড়ে পালিত হয় এই উৎসব।