খাবার সম্পর্কে প্রত্যেকের পছন্দ হয় ভিন্ন। কিছু লোক নিরামিষ খাবার খাওয়া পছন্দ করে আবার কেউ আমিষ খাবার খাওয়া পছন্দ করে। কিন্তু এই পৃথিবীতে এমন একটি শহর রয়েছে যেখানে আমিষ জাতীয় খাবারকে করা হয়েছে সম্পূর্ণ নিষিদ্ধ। গুজরাটের ভাবনগর জেলায় অবস্থিত পালিতানা শহর, এটি বিশ্বের প্রথম শহর যেখানে সম্পূর্ণ নিষিদ্ধ রয়েছে আমিষ খাবার বিক্রি করা এবং খাওয়া। ঐতিহাসিক তথ্য অনুযায়ী, এই সিদ্ধান্তের পেছনে রয়েছে‌ জৈন সাধকদের ক্রমাগত প্রতিবাদ। ২০১৪ সালে এই শহরের প্রায় ২৫০টি কসাইয়ের দোকান বন্ধ করার দাবিতে অনশন করেছিলেন প্রায় ২০০ জন জৈন সাধক।

জৈন সম্প্রদায়ের অনুভূতির প্রতি সম্মান জানিয়ে শহরে আমিষ খাবার বিক্রি করা এবং খাওয়াতে নিষেধাজ্ঞা জারি করে সরকার। বর্তমানে পালিতানা শহরে মাছ, মাংস ও ডিম বিক্রি বন্ধ হওয়ার পাশাপাশি নিষিদ্ধ করা হয়েছে পশু বলিও এবং এই নিয়ম ভঙ্গকারীদের শাস্তির বিধান রয়েছে। জৈন ধর্মের অনুসারীদের জন্য এটি একটি বড় জয় এবং তাদের ধর্মীয় বিশ্বাসের প্রতি শ্রদ্ধার প্রতীক। এছাড়াও নিরামিষ জীবনধারা প্রচারের বিষয়ে এটি একটি বড় পদক্ষেপ।

গুজরাটের পালিতানা শহরটি প্রাথমিকভাবে পরিচিত জৈন তীর্থস্থান হিসেবে এবং এই সিদ্ধান্তের জেরে এই শহর হয়ে গিয়েছে আরও পবিত্র। এছাড়া বর্তমানে পালিতানা শহরে অনেক নিরামিষ রেস্তোরাঁ রয়েছে, যেখানে পরিবেশন করা হয় সুস্বাদু এবং বিভিন্ন ধরণের নিরামিষ খাবার। তবে এই সিদ্ধান্ত নেওয়ার পর সমালোচনাও হয়েছে এই বিষয়ে। অনেকেই মনে করছেন এই সিদ্ধান্ত নেওয়ার অর্থ হল খাওয়ার স্বাধীনতায় হস্তক্ষেপ করা। তবে অনেকের মতে, এই সিদ্ধান্ত নেওয়ার কারণে এই শহর পর্যটনদের প্রভাবিত করতে পারে, এর ফলে পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পাবে।