COVID Predictor: অনলাইনে ভাইরাসের অনুক্রমের পূর্বাভাস দেওয়ার জন্য ওয়েব-ভিত্তিক COVID প্রেডিক্টর আবিষ্কার করল বাঙালি বৈজ্ঞানিকের দল
(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৩ সেপ্টেম্বর: রবিবার কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রক জানায়, ভারত সারস কোভি -২ (SARS CoV-2) (কোভিড) এর জিনোমিক সিকোয়েন্সে নিয়ে কাজ করছে। ভাইরাসের জিনগত পরিবর্তন সনাক্ত করতে ভাইরাস এবং মানুষের জিনগত পরিবর্তনশীলতা সনাক্ত করতে বিশ্বজুড়ে চলছে পরীক্ষা নিরীক্ষা।

কেন্দ্রীয় মন্ত্রক জানিয়েছে," সারা দেশের বিজ্ঞানীরা সারস কোভি -২ (কোভিড) এর জিনোমিক সিকোয়েন্সে নিয়ে কাজ করছে, এমনকি ভারতও করছে। ভাইরাসের জিনগত পরিবর্তন সনাক্ত করতে ভাইরাস এবং মানুষের জিনগত পরিবর্তনশীলতা সনাক্ত করতেই এই পরীক্ষা নিরীক্ষা।" আরও পড়ুন, সংসদে বর্ষাকালীন অধিবেশন শুরুর আগে প্রত্যেক সাংসদদের হবে কোভিড টেস্ট

মন্ত্রক জানিয়েছে, কলকাতার সংস্থা কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অফ ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনিক্যাল টিচার্স ট্রেনিং অ্যান্ড রিসার্চ বিভাগের সদস্যরা একটি ওয়েব বেসড কোভিড ১৯ প্রেডিক্টর বানাচ্ছে যা ভাইরাসের গতিপ্রকৃতি সনাক্ত করতে সম্ভব হবে মেশিনের মাধ্যমে অনলাইনে। টিমটিকে নেতৃত্ব দিচ্ছেন ডঃ ইন্দ্রজিৎ সাহা। মেশিন লার্নিংয়ের ভিত্তিতে অনলাইনে ভাইরাসগুলির অনুক্রমের আগে থেকে বোঝার জন্য তাঁর দল একটি ওয়েব-ভিত্তিক COVID প্রেডিক্টর (Predictor) তৈরি করেছে এবং পয়েন্ট একক নিউক্লিওটাইড পলিমারফিজম (এসএনপি) এর ক্ষেত্রে জিনগত পরিবর্তনশীলতা পেতে ৫৬৬ ইন্ডিয়ান সারস-কোভ -2 জিনোমগুলি বিশ্লেষণ করেছে মিউটেশন।

বিজ্ঞানীরা বিশ্বব্যাপী এবং দেশ অনুসারে সারস-সিওভি -২ জিনোমে রূপান্তর পয়েন্টগুলি অনুসন্ধানের জন্য একটি ওয়েব অ্যাপ্লিকেশনও তৈরি করেছেন। এ ছাড়া, তারা এখন প্রোটিন-প্রোটিন মিথস্ক্রিয়া, এপিটোপস আবিষ্কার এবং ভাইরাসের এমআরএনএনএ পূর্বাভাসের দিকে আরও কাজ করছে।