Vaishakh Amavasya 2024: ২০২৪ সালের কবে কখন বৈশাখী অমাবস্যা?  জেনে নিন এই দিনের গুরুত্ব...

বৈশাখ মাসের অমাবস্যার দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। মান্যতা রয়েছে এই দিনে পবিত্র নদীতে স্নান করলে জীবন পাপ মুক্ত হয়। দক্ষিণ ভারতে বৈশাখ অমাবস্যার দিন পালন করা হয় শনি জয়ন্তী উৎসব। পূর্বপুরুষের আত্মার শান্তির পুজোর পাশাপাশি কাল সর্প দোষ, শনি দোষ, গৃহ দোষ দূরীকরণের জন্য এই অমাবস্যার দিনটি খুব শুভ বলে মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক ২০২৪ সালের বৈশাখী অমাবস্যা কবে এবং এই দিনের গুরুত্ব।

২০২৪ সালে ৮ মে, বুধবার বৈশাখী অমাবস্যা, এই অমাবস্যা পরিচিত সত্তুভাই অমাবস্যা নামেও। দক্ষিণ ভারতে এই দিনে পালন করা হয় শনি জয়ন্তী উৎসব। পঞ্জিকা অনুসারে, বৈশাখী অমাবস্যা তিথি শুরু হবে ৭ মে, মঙ্গলবার, সকাল ১১:৪০ মিনিটে এবং শেষ হবে ৮ মে, বুধবার সকাল ০৮:৫১ মিনিটে। স্নান-দানের শুভ মুহুর্ত হল ৮ মে সকাল ০৪:১০ মিনিট থেকে সকাল ০৫:৩৫ মিনিট পর্যন্ত। শনি পুজোর শুভ সময় হল সন্ধ্যা ০৫:২০ মিনিট থেকে ০৭:০১ মিনিট পর্যন্ত।

বৈশাখী অমাবস্যা হল পূর্বপুরুষের প্রসন্নতা লাভ করার দিন। এই দিনে গঙ্গা স্নান করে জল এবং সত্তু দান করলে পূর্বপুরুষদের আশীর্বাদে জীবনে সুখ আসে এবং ভাগ্য জেগে ওঠে। যেহেতু বৈশাখী অমাবস্যায় পালন করা হয় শনি দেবের জন্মবার্ষিকী, তাই বৈশাখী অমাবস্যায় শনি দেবের পুজো করলে জীবনে উন্নতির পথে সৃষ্টি হওয়া সমস্ত বাধা দূর হয়ে যায়।