Durga Puja 2020: প্রথা মেনে বেলুড়মঠে শুরু মহাসপ্তমীর পুজো
মহাসপ্তমীর পুজো (Photo: Facebook)

বেলুড়, ২৩ অক্টোবর: প্রথা মেনে অন্য জায়গার মতো বেলুড়মঠে (Belur Math) আজ মহাসপ্তমীর (Maha Saptami puja) পুজো শুরু হয়েছে। তবে এবার করোনার কারণে নিয়ম বদলেছে। অন্যবারের মতে এবার আর গঙ্গায় কলাবউ স্নান করানো হয়নি। এবার মন্দিরের ভিতরেই কলাবউ স্নান করানো হয়।

আদালতের রায় মেনে বেলুড় মঠে পুজোর জায়গায় থাকতে পারবেন মাত্র ১৫ জন। তবে মঠের বাকি সদস্যরা পুজো স্থানের প্রায় ১৫ ফুট দূর থেকে পুজো দেখবেন। মহাষষ্ঠীর সকাল থেকে শুরু হয়ে গিয়েছে এই ব্যবস্থা।আরও পড়ুন: West Bengal Weather Update: সপ্তমীতে ভারী বৃষ্টিপাত ও ঝঞ্ঝার ভ্রূকুটী, আতঙ্কিত সুন্দরবন

স্বামী বিবেকানন্দের হাতে ১৯০১ সালে প্রথম দুর্গাপুজো হয় মঠ প্রাঙ্গণে। তারপর থেকে দীর্ঘদিন পুজো হয়েছে মূল মন্দিরের ভিতরে। ভিড় সামলাতে ২০০০ সাল থেকে মঠ প্রাঙ্গণে পুজোর আয়োজন শুরু হয়। এ বছর আবার মূল মন্দিরের ভিতরে হবে দুর্গাপুজো।প্রতি বছর বেলুড় মঠে কুমারীপুজো দেখতে ভিড় করেন ভক্তরা। এবার সেই কুমারীপুজোর জন্য বিশেষ আয়োজন করা হচ্ছে। বেলুড়মঠের তরফে জানানো হয়েছে, ছোট করে হবে কুমারী পুজো। সন্ন্যাসীরা নন, পরিবারের সদস্যদের সঙ্গেই পুজোস্থলে আসবে কুমারী।