Pre-workout Meal : ওয়ার্কআউটের আগে এই খাবারগুলি খান, শরীরে এনার্জি  থাকবে ভরপুর 
Pre-workout Meal

কলকাতা : ভালো প্রাক-ওয়ার্কআউট খাবার বা জলখাবার আপনাকে ব্যায়ামের সময় আরও ক্যালোরি বার্ন করতে কার্যকারী হতে পারে। আপনি যদি ফিট থাকার জন্য ওয়ার্কআউট করেন, তবে আপনার খাবারের দিকেও নজর রাখা জরুরি। তবেই আপনি একটি ফিট থাকতে সক্ষম হবেন। এছাড়া ওয়ার্কআউটের (workout) আগে আপনি কী খাচ্ছেন তাও গুরুত্বপূর্ণ। অর্থাৎ, একটি প্রাক-ওয়ার্কআউট খাবার এমন হওয়া উচিত যাতে সে খাবারে চর্বি কম থাকে এবং প্রোটিন এবং কার্বোহাইড্রেটের সুষম পরিমাণ থাকে। ওয়ার্কআউটের আগে অপ্ল জলখাবার করে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

ওটস (Oats)

ওটস প্রাক-ওয়ার্কআউট খাবার হিসাবে খেতে পারে।এটির মিষ্টি স্বাদের জন্য আপনি এতে শুকনো ফলও যোগ করতে পারেন। আপনি চাইলে অ্যাভোকাডো, গ্রানোলা, কলা এবং মধু দিয়ে খেতে পারেন।

বাদামের মাখন (Peanut Butter)

চিনাবাদাম মাখন প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ যেমন ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং জিঙ্কের সঙ্গে ভাল পরিমাণে প্রোটিন সরবরাহ করে। এটি ওজন কমানোর জন্য দুর্দান্ত, এই কারণেই বডি বিল্ডার এবং ফিটনেস উত্সাহীরা প্রতিদিন ২ টেবিল চামচ পিনাট বাটার খান।

কুইনোয়া (Quinoa)

কুইনোয়ায় ফাইবার, প্রোটিন বেশি এবং এর গ্লাইসেমিক সূচক কম থাকে। এই সূচকগুলি ওজন কমাতে এবং ভাল স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। আপনি এটি আপনার প্রাক-ওয়ার্কআউট খাবারে রাখতে পারেন।

আরও পড়ুন : Fruits For Weight Loss : এই ফল ডায়াটে রাখলেই দ্রুত কমবে ওজন

গ্রিন টি এবং ড্রাইফ্রুটস (Green tea & Dryfruits)

ভেষজ চায়ে খুব কম ক্যালোরি থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি দ্রুত চর্বি পোড়াতে কাজ করে। নিয়মিত গ্রিন টি পান করা আপনাকে ওজন কমাতে এবং ডায়াবেটিস, হৃদরোগ এবং ক্যান্সার সহ অনেক রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। পাশাপাশি কিছু ড্রাইফ্রুট খেতে পারেন।

স্মুদিস (Smoothies)

ফ্রেশ স্মুদি আপনাকে শুধু এনার্জিই দেবে না, ব্যায়ামের স্ট্যামিনাও বাড়াবে। এটি তৈরি করাও সহজ এবং আমাদের শরীরকে ওয়ার্কআউটের আগে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। এতে মৌসুমি ফল ও সবজি মেশাতে পারেন তবে চিনি যোগ করবেন না।

সিদ্ধ ডিম (Boiled eggs)

সেদ্ধ ডিম প্রোটিনের একটি চমৎকার উৎস এবং এর কুসুম পুষ্টিতে ভরপুর। আপনার শক্তির মাত্রা বাড়াতে এটি একটি গমের রুটির সঙ্গে খান।