Durga Puja 2019: সন্তোষ মিত্র স্কয়্যারে এবার ৫০ কেজির সোনার মাতৃ মূর্তি, কলকাতার সবচেয়ে 'দামি দুর্গা'র বাজেট ১৭ কোটি
ফাইল ছবি (Photo Credit: Facebook)

কলকাতা, ১৮ সেপ্টেম্বর: সোনার শাড়ি (Gold Cloth), রূপোর রথের (silver Chariot) পর এবার ৫০ কেজির সোনার মাতৃ মূর্তি । ১৭ কোটি টাকা বাজেটে (Budget) তৈরি হচ্ছে প্রতিমা। পুজো উদ্যোক্তা অবশ্যই সন্তোষ মিত্র স্কয়্যার (Santosh Mitra Square)। নতুন নতুন থিম হাজির করে দর্শনার্থীদের আকাঙ্খা বাড়িয়ে কলকাতার (kolkata) সেরা পুজোগুলির তালিকায় নিজেদের স্থান করে নিয়েছে তাঁরা। ২০১৭ সালে প্রতিমাকে সোনার শাড়ি পরিয়ে চমক দিয়েছিলেন এই পুজো উদ্যোক্তারা। গত বছর ৪০ ফুটের রূপোর রথ বানিয়েও তাক লাগিয়ে দিয়েছিলেন তাঁরা। আর এবার তাঁদের ভাবনায় রূপ পেয়েছে ১৭ কোটির সোনার মাতৃ প্রতিমা।

সন্তোষ মিত্র স্কয়্যার বা লেবুতলা পার্ক (Lebutala Park)। প্রতিবছরই এই পুজোয় চমক থাকে। সাবেকি প্রতিমাই তাদের পছন্দ। চমক থাকছে প্যান্ডেলেও। এবার মণ্ডপ তৈরি হবে মায়াপুরের (Mayapur) একটি নির্মীয়মাণ মন্দিরের আদলে। মণ্ডপ তৈরির উপকরণ- বাঁশ, বাটাম, প্লাইউড, থার্মোকল ও ফাইবার। মন্দিরের অন্দরমহল সাজানো হবে শুধুমাত্র কাঁচ (Glass) দিয়ে। তা থেকে ছিটকে আসা প্রতিবিম্ব দর্শনার্থীদের মুগ্ধ করবে। আর এই কাঁচশিল্পীরা এসেছেন উত্তর ভারত (North India) থেকে। প্রায় ১০ টন কাঁচ দিয়ে সাজানো হয়েছে মন্ডপের অন্দরমহল। বৈচিত্র্য থাকবে আলোতেও (Light)। এই বছর অর্থাৎ ৮৪ তম বর্ষে তাদের চমক সোনার দুর্গা। যার উচ্চতা হবে প্রায় ১২ ফুট। যা বিশ্বের সবচেয়ে দামি দুর্গা (High budgeted Durga)। আর কলকাতার সবচেয়ে দামি পুজো। এক সর্বভারতীয় স্বর্ণ বিপনীর (Jwellary shop) পৃষ্ঠপোষকতায় তৈরি হচ্ছে এই দুর্গা। প্রতিমার রূপদান করছেন শিল্পী (artist) মিন্টু পাল (mintu Pal)। আরও পড়ুন - Durga Puja 2019: কুমারটুলি সর্বজনীন দুর্গোৎসবের পুজোয় এলে পূরণ হবে মনস্কামনা, মা এখানে কল্পতরু

বিগত বছরগুলির ধারা বজায় রাখতে চান পুজো উদ্যোক্তারা। জোর দেওয়া হয়েছে নিরাপত্তার (Security) বিষয়টিতেও। বসানো হবে স্মার্ট সিকিউরিটি সিস্টেম (Smart Sequrity Sestem)।