Credit: India Mart / Amazon

পুরোদমে চলছে‌ দীপাবলির প্রস্তুতি, এই সময় বাড়ির সমস্ত নোংরা পরিষ্কার করা হয়। সকলের বাড়িতেই থাকে তামার বাসন, যা নোংরা হয়ে গেলে চকচকে করা কঠিন হয়ে যায়। তবে চিন্তা করার দরকার নেই। চলুন জেনে নেওয়া যাক দীপাবলিতে কালো হওয়া তামার বাসন উজ্জ্বল করার কিছু সহজ ঘরোয়া উপায়...

লেবু এবং লবণ

তামার বাসন পরিষ্কার করতে ব্যবহার করা যেতে পারে লেবু এবং লবণ। এর জন্য প্রথমে লেবুকে অর্ধেক করে কেটে কাটা অংশে লবণ ছিটিয়ে ধীরে ধীরে বাসনে ঘষে নিতে হবে। এছাড়া সমপরিমাণ লেবুর রস, লবণ এবং কর্নস্টার্চ বা বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে বাসনে লাগিয়ে ঘষলে তামা পুরোপুরি পরিষ্কার এবং চকচকে হয়ে যাবে।

লবণ এবং ভিনেগার

তামার বাসন উজ্জ্বল করার সবচেয়ে সহজ উপায় হল লবণ এবং ভিনেগার। এর জন্য এক টেবিল চামচ লবণ এবং এক কাপ সাদা ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করে একটি নরম কাপড়ের সাহায্যে এই পেস্টটি বাসনে ভালোভাবে ঘষে নিতে হবে। তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে দিলেই বাসনের নোংরা বা কালো দাগ উঠে যাবে। এছাড়া ৩ কাপ জলে ১ টেবিল চামচ লবণ ও আধা কাপ ভিনেগার মিশিয়ে বাসন গরম করতে হবে। যতক্ষণ না সব ময়লা বেরিয়ে আসে ততক্ষণ ফুটতে দিতে হবে।

সাদা ভিনেগার

তামার বাসন চকচকে করার একটি সহজ উপায় হল সাদা ভিনেগার। ১ কাপ জলে ২ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে মিশ্রণে একটি কাপড় ডুবিয়ে বাসন ভালো করে ঘষে নিতে হবে। এরপর পাত্রটি সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে পরিষ্কার জল দিয়ে ধুয়ে শুকিয়ে নিলেই বাসনটি নতুনের মতো জ্বলজ্বল করবে।

পাকা তেঁতুল

তামার বাসন থেকে কালো ভাব দূর করার সহজ উপায় হল পাকা তেঁতুল। এর জন্য প্রথমে তেঁতুল জল দিয়ে মাখিয়ে নিতে হবে। তারপর সেই তেঁতুল বাসনে ভালো করে ঘষে ৫-৭ মিনিট রেখে পরিষ্কার জল দিয়ে বাসন ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই তামার পাত্রটি নতুনের মতো উজ্জ্বল হয়ে উঠবে।