Remdesivir: ভারতে রেমডিসিভির ব্যবহারের অনুমতি দিল শীর্ষ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা, দেশের তিনটি ওষুধ উৎপাদন সংস্থাকে তৈরি ও বিক্রি করার অনুমতি
রেমডিসিভির (Photo Credits: AFP)

নতুন দিল্লি, ২ জুন: দেশের শীর্ষ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগ কন্ট্রোল স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন (CDCSO) গিলিয়াড সায়েন্সেসকে অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডিসিভির (Remdesivir) কোভিড আক্রান্তদের "শুধুমাত্র সীমাবদ্ধ জরুরি ব্যবহারের জন্য" অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন প্রবীণ সরকারী কর্মকর্তা।

এই কর্মকর্তা এএনআইকে বলেছেন," দেশের করোনভাইরাস প্রাদুর্ভাবের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়। রেমডিসিভির ইনজেকশন আকারে পাওয়া যাবে এবং হাসপাতালের ব্যবহারের জন্য ডাক্তারের প্রেসক্রিপশন দেখিয়েই বিক্রি করা হবে।" গিলিয়েড সায়েন্সের মত অনুযায়ী, ওষুধটি কোভিড-১৯ চিকিত্সায় উপকার পাওয়া যায় । এরপর বিশেষজ্ঞ কমিটির সঙ্গে পরামর্শের পরে ভারতের পরীক্ষাগারে কোভিড-১৯ রোগীদের জরুরী পরিস্থিতিতে রেমডিসিভির ওষুধ দেওয়ার কথা জানানো হয়। আরও পড়ুন, আনলক ফেজ ওয়ানে অর্থনীতিকে মজবুত করা ও ভারতীয় শিল্প সংস্থাগুলিকে আত্মনির্ভর হওয়ার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

শীর্ষ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানায়, "ড্রাগ ও ক্লিনিকাল ট্রায়াল বিধি ২০১৯ -র বিশেষ বিধানের আওতায় রেমডিসিভিরকে অনুমোদন দিয়েছে যা বিশেষ পরিস্থিতিতে ক্লিনিকাল ট্রায়ালে পাশ করে যায়," এই কর্মকর্তা আরও বলেন যে সমস্ত নতুন ওষুধের ক্লিনিকাল ট্রায়াল করতে হয় এটি ভারতে বিপণনের জন্য অনুমোদন পায়।

এমনকি, মার্কিন যুক্তরাষ্টের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) পরীক্ষাগারে পরিক্ষা করার পর, কোভিড -১৯-এ আক্রান্ত শিশু এবং বড়দের ক্ষেত্রে চিকিত্সার জন্য অ্যান্টিভাইরাল এই ড্রাগ জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। সম্প্রতি, গিলিয়ড সায়েন্সেস একটি প্রেস বিবৃতিতে বলেছে, তারা এই ইনজেকশন উত্পাদন ও বিতরণের জন্য তিনটি দেশীয় ওষুধ উৎপাদন সংস্থা কিপলা, জুবিল্যান্ট লাইফ সায়েন্সেস এবং হেটেরো ফার্মাসিউটিকাল ফার্মগুলির সঙ্গে চুক্তি করেছে। ইতিমধ্যে, দেশের শীর্ষ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ভারতে রেমডিসিভির তৈরি ও বিক্রয় করার অনুমতি পেয়েই কিপলা, হেটারো ল্যাবস এবং বিডিআর ফার্মাসিউটিক্যালসকে আবেদন করা হয়েছে।