PM Narendra Modi: আনলক ফেজ ওয়ানে অর্থনীতিকে মজবুত করা ও ভারতীয় শিল্প সংস্থাগুলিকে আত্মনির্ভর হওয়ার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Picture Source: ANI)

নতুন দিল্লি, ২ জুন: ভিডিও কলিংয়ের মাধ্যমে সিআইআই-র বার্ষিক সভায় (CII) ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সেখানে তিনি বর্তমান কোভিড পরিস্থিতির কথা উল্লেখ করে আত্মনিৰ্ভর ভারত গড়ার পিছনে আবারও জোর দেন। এই সম্মেলন টেলিভিশনে সরাসরি সম্প্রচার হয়।

সেখানে তিনি বলেছেন-‘করোনা-আবহে অনলাইনে আলোচনাই ভবিষ্যৎ হয়ে উঠছে। একদিকে করোনার বিরুদ্ধে লড়াই, অন্যদিকে অর্থনীতিও মজবুত করতে হবে। দেশের আর্থিক বৃদ্ধিকে ফের সঠিক দিশায় ফেরাতে হবে। দেশের প্রতিভা এবং একাগ্রতার উপর আমার আত্মবিশ্বাস আছে। দেশ আনলক-১ প্রবেশ করেছে। ইতিমধ্যেই অনেক ক্ষেত্র স্বাভাবিকে হওয়ার চেষ্টা শুরু হয়েছে। দেশের আর্থিক বৃদ্ধি সঠিক দিশায় ফিরতে চলেছে। লকডাউন দেশে করোনা রুখতে কার্যকরী ভূমিকা নিয়েছে। আরও পড়ুন, রাশিয়ায় প্রস্তুত করোনাভাইরাসের ভ্যাকসিন অ্যাভিফ্যাভির, ১১ জুন থেকে শুরু পরীক্ষামূলক প্রয়োগ

করোনা-রুখতে সরকার একের পর এক প্রয়োজনীয় সিদ্ধান্ত নিচ্ছেন তিনি। প্রধানমন্ত্রী জানান, গরিব কল্যাণ যোজনায় ৭৪ কোটি মানুষ সুবিধা পেয়েছেন। আমাদের সরকার হঠাৎ করে সংস্কার করেনি। আমরা সুনির্দিষ্ট পরিকল্পনা করেই সংস্কার করেছি। স্বাধীনতার পর থেকে কৃষকদের ভাগ্যের উপর ছেড়ে দেওয়া হয়েছিল। এখন কৃষক তাঁর অধিকার ফিরে পেয়েছে। দেশের যে কোনও প্রান্তে এখন কৃষক ফসল বেচতে পারেন।

শ্রমিকদের আয় বাড়ানোর জন্য শ্রম আইনের সংস্কার হচ্ছে। কয়লা ক্ষেত্রকেও বন্ধনমুক্ত করার কাজ শুরু হয়েছে। কয়লা ক্ষেত্রকেও বেসরকারিকরণ করা হচ্ছে। এই সিদ্ধান্ত সুদূরপ্রসারী ফল দিতে চলেছে। এখন মহাকাশ থেকে পরমাণু, সবক্ষেত্রে বিনিয়োগের দ্বার উন্মুক্ত। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সংজ্ঞা পাল্টে দেওয়া হচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সঙ্গে যুক্তদের আরও লাভের ব্যবস্থা হচ্ছে। ভারতের কাছে গোটা পৃথিবীর প্রত্যাশা বৃদ্ধি পেয়েছ। উদ্দেশ্য, অন্তর্ভূক্তি, বিনিয়োগ, পরিকাঠামো এবং নতুনত্বেই আত্মনির্ভর হবে ভারত,' বলে জানান তিনি।