PM Narendra Modi Unveils Atal Bihari Vajpayee's Statue: লখনউতে অটল বিহারী বাজপেয়ীর মূর্তি উন্মোচন করলেন নরেন্দ্র মোদি
লখনউতে বাজপেয়ীর মূর্তি উন্মোচন(Photo Credits: Twitter/@BJPLive)

লখনউ, ২৫ ডিসেম্বর: লখনউতে ৯৫-তম জন্ম জয়ন্তী উপলক্ষে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। বুধবার উত্তরপ্রদেশের লখনউতে লোকভবন (Lok Bhawan in Uttar Pradesh) চত্বরে বাজপেয়ীর পূর্ণাবয়ব মূর্তি উন্মোচিত হয়েছে (statue of former Prime Minister Atal Bihari Vajpayee)। বাজপেয়ী হলেন বিজেপির সহযোগী প্রতিষ্ঠাতা। উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের উপস্থিতিতে মূর্তির উন্মোচন হয়। ১৯৯১, ১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯, ২০০৪- মোট পাঁচবার লখনউ কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন বাজপেয়ী। এদিন অটল বিহারী বাজপেয়ীর নামে মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজ্য সরকার যে বিশ্ববিদ্যালয় নির্মাণের জন্য ৫০ একর জমি দান করার সিদ্ধান্ত নিয়েছে।

এদিন আগেই অটল ভূজল যোজনা নামে একটি জল প্রকল্পেরও সূচনা করেন প্রধানমন্ত্রী। সকালে দিল্লিতে প্রাক্তন প্রধানমন্ত্রীর ৯৫-তম জন্মদিন উপলক্ষে তাঁর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধাও জানান। সোশ্যাল মিডিয়ায় অটল বিহারী বাজপেয়ীকে নিয়ে একটি এক মিনিটের ভিডিও শেয়ার করেছেন নরেন্দ্র মোদি। যেখানে তিনি বলেছেন, “কখন চুপ থাকা উচিত আর কখন মন্তব্য করতে হবে তা বোঝার আশ্চর্য ক্ষমতা ছিল অটলজি-র। এই মহান মানবের জন্ম ১৯২৪ সালে ২০১৮-তে তিনি পরলোক গমন করেছেন। তিনবার দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন অটল বিহারী বাজপেয়ী।” আরও  পড়ুন-Atal Tunnel: অটল সুড়ঙ্গ, বাজপেয়ীর ৯৫-তম জন্মদিনে রোহতাং সুড়ঙ্গকে তাঁর নামে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

২০০৩ সালে হিমাচল প্রদেশের রোটাংপাসের শিলান্যাস করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। তাই রাজ্যের মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারে অনুরোধ করেছিলেন যাতে প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন হিসেবে এই সুড়ঙ্গের নাম বদল করা হয়। যেহেতু আন্তর্জাতিক সীমান্ত একেবারে ঢিল ছোঁড়া দূরত্বে তাই বিআরও-এই সুড়ঙ্গের দেখভালের দায়িত্বে রয়েছে। একটি রাজ্যের সঙ্গে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে গুরুত্বপূর্ণ যোগাযোগকে ধরে রেখেছে এই অটল সুড়ঙ্গ। অন্যদিকে মঙ্গলবার অটল ভূজল যোজনার ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই জল প্রকল্প এক সূত্রে বাঁধতে চলেছে গুজরাট, কর্ণাটক, মহারাষ্ট্র, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান ও উত্তরপ্রদেশকে। এই সাত রাজ্য অটল ভূজল যোজনার অন্তর্ভুক্ত হচ্ছে।