Atal Tunnel: অটল সুড়ঙ্গ, বাজপেয়ীর ৯৫-তম জন্মদিনে রোহতাং সুড়ঙ্গকে তাঁর নামে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
বাজপেয়ী শ্রদ্ধা মোদির (Photo Credits: PIB)

নতুন দিল্লি, ২৫ ডিসেম্বর: বুধবার প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর (Atal Bihari Vajpayee) ৯৫-তম জন্মবার্ষিকী উপলক্ষে রোহতাং সুড়ঙ্গ তাঁর নামে উৎসর্গ করলেন নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। হিমাচলের সঙ্গে লাদাখ ও জম্মু কাশ্মীরকে যুক্ত করেছে এই সুড়ঙ্গ। এবার থেকে রোহতাং থুড়ি বাঙালির প্রিয় হানিমুন ডেস্টিনেশন রোটাংপাসের সুড়ঙ্গের নাম হয়ে গেল অটল টানেল (Atal Tunnel)। মঙ্গলবারই কেন্দ্র রোহতাং সুড়ঙ্গ বাজপেয়ীকে উৎসর্গ করার বিষয়টি প্রকাশ্যে আনে। আর বাজপেয়ীর জন্মদিনের দিনই এই নয়া নামকরণ সেরে ফেললেন প্রধানমন্ত্রী। এদিন তিনি বলেন, “হিমাচল প্রদেশকে লাদাখ ও জম্মু কাশ্মীরের সঙ্গে যু্ক্ত করেছে আর মানালিকে লেহ-র সঙ্গে যুক্ত করেছে রোহতাং টানেল। এই গুরুত্বপূর্ণ টানেলটির নাম অটলজি-কে উৎসর্গ করা হল। আজ থেকে এটি অটল টানেল নামেই পরিচিত হবে।”

এদিন আগেই অটল ভূজল যোজনা নামে একটি জল প্রকল্পেরও সূচনা করেন প্রধানমন্ত্রী। সকালে দিল্লিতে প্রাক্তন প্রধানমন্ত্রীর ৯৫-তম জন্মদিন উপলক্ষে তাঁর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধাও জানান। সোশ্যাল মিডিয়ায় অটল বিহারী বাজপেয়ীকে নিয়ে একটি এক মিনিটের ভিডিও শেয়ার করেছেন নরেন্দ্র মোদি। যেখানে তিনি বলেছেন, “কখন চুপ থাকা উচিত আর কখন মন্তব্য করতে হবে তা বোঝার আশ্চর্য ক্ষমতা ছিল অটলজি-র। এই মহান মানবের জন্ম ১৯২৪ সালে ২০১৮-তে তিনি পরলোক গমন করেছেন। তিনবার দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন অটল বিহারী বাজপেয়ী।” আরও পড়ুন-Harsha Bhogle: সিএএ-এনআরসি বিরোধিতার পোস্ট ভাইরাল, ‘আমার ভারত ভাঙেনি’ নেটিজেনদের বললেন হর্ষ ভোগলে

উল্লেখ্য, ২০০৩ সালে হিমাচল প্রদেশের রোটাংপাসের শিলান্যাস করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। তাই রাজ্যের মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারে অনুরোধ করেছিলেন যাতে প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন হিসেবে এই সুড়ঙ্গের নাম বদল করা হয়। যেহেতু আন্তর্জাতিক সীমান্ত একেবারে ঢিল ছোঁড়া দূরত্বে তাই বিআরও-এই সুড়ঙ্গের দেখভালের দায়িত্বে রয়েছে। একটি রাজ্যের সঙ্গে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে গুরুত্বপূর্ণ যোগাযোগকে ধরে রেখেছে এই অটল সুড়ঙ্গ। অন্যদিকে মঙ্গলবার অটল ভূজল যোজনার ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই জল প্রকল্প এক সূত্রে বাঁধতে চলেছে গুজরাট, কর্ণাটক, মহারাষ্ট্র, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান ও উত্তরপ্রদেশকে। এই সাত রাজ্য অটল ভূজল যোজনার অন্তর্ভুক্ত হচ্ছে।