Harsha Bhogle: সিএএ-এনআরসি বিরোধিতার পোস্ট ভাইরাল, ‘আমার ভারত ভাঙেনি’ নেটিজেনদের বললেন হর্ষ ভোগলে
হর্ষ ভোগলে (Photo Credits: Getty Images)

মুম্বই, ২৫ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন (Citizenship Amendment Act) ও জাতীয় নাগরিক পঞ্জির বিরুদ্ধে সরব হয়েছে গোটা দেশ। চলছে বিক্ষোভ আন্দোলন। এই পরিস্থিতিতে মুখ খুলে বিক্ষোভকারীদের সমালোচনার শিকার হয়েছিলেন প্রখ্যাত ক্রিকেট বিশেষজ্ঞ ও ধারাভাষ্যকার (cricket commentator) হর্ষ ভোগলে (Harsha Bhogle)। ঠিক একদিন পরেই সোশ্যাল মিডিয়ায় আবেগতাড়িত পোস্ট করে নিজের বক্তব্যের সমতা ফেরাতে চাইলেন তিনি। বললেন, আমার ভারত ভাঙার নয়। এখানে প্রখর বুদ্ধিদীপ্ত তারুণ্যের ঔজ্জ্বল্যে ভরপুর দেশ। তিনি মনে করিয়ে দেন ভারতীয়রা অবশ্যই প্রাতিষ্ঠানিক বিরোধিতায় অংশ নিক তবে তা সংযমের মধ্যে থাক। হতাশাও প্রকাশ করতে পারেন। তবে সবকিছুর আগে মনে রাখতে হবে তাঁরা প্রত্যেকেই ভীষণভাবে ভারতীয়।

মাত্র একদিন আগেই ফেসবুকে দেশের সাম্প্রতিক আন্দোলনের ট্রেন্ড নিয়ে পোস্ট করে প্রশ্নের মুখে পড়েছিলেন হর্ষ ভোগলে। দেশের বিভিন্ন জ্বলন্ত সমস্যা নিয়ে কথা প্রসঙ্গে নরেন্দ্র মোদি সরকাররে দিকে প্রশ্নও ছুঁড়ে দিয়েছেন। কেন আমরা ভয়ের পরিবেশ তৈরি করছি? কেন জঞ্জালের দিকে সমাজকে এগিয়ে দিচ্ছি? এই পোস্টে ক্ষমতাসীন সরকারের সমর্থকদের দিকেও আহুল তুলতে ছাড়েননি ক্রিকেট বিশেষজ্ঞ। কেন্দ্রের বিজেপি সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, সাংস্কৃতিক সংরক্ষণ ও কথার যুদ্ধে পরবর্তী প্রজন্মকে আটকে দেওয়ার চেষ্টা থেকে দূরে থাকাই ভাল। আরও পড়ুন-Christmas 2019: কাশ্মীরে বরফে মোড়া নিয়ন্ত্রণরেখা, তারমধ্যেই বড়দিন উদযাপনে মাতলেন সেনা জওয়ানরা(দেখুন ভিডিও)

কেউ কেউ ভোগলের সমর্থনে তাঁর পোস্টটি শেয়ার করেছেন। নেটিজেনদের অনেকেই এই পোস্ট শেয়ার করে বর্তমান বিজেপি সরকারের অধীন ভারতকে নাৎসি শাসনের সঙ্গে তুলনা করেছেন। একই সঙ্গে বিজেপির মতো একটি রাজনৈতিক দলকে পরবর্তী কেরিয়ার হিসেবে বেছে নেওয়ার জন্য প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীরকে তুলোধনা করতেও ছাড়েননি। তবে ভোগলে মনে করেন ভারত ভাঙছে না। এখানেকার তরউম প্রজন্ম অনেক বেশী বুদ্ধিদীপ্ত, পরিণত মনস্ক, তাদের অনেক কিছু দেওয়ার আছে দেশকে। মূলত সিএএ-র প্রতিবাদে প্রতিষ্ঠান বিরোধী বিক্ষোভে শামিল গোটা দেশ। পুলিশ জনতা খণ্ড যুদ্ধে উত্তাল সর্বত্র। পরিস্থিতি নিয়্ন্ত্রণে রাখতে বিভিন্ন জায়গায় ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে। ১৬ জন বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। প্রচুর মানুষকে পুলিশ আটক করে রেখেছে।