Assets of Political Parties: বিজেপির কাছে রয়েছে সর্বাধিক সম্পত্তি, কংগ্রেস দ্বিতীয়; আর কার কাছে কত? জানুন বিস্তারিত
বিজেপি পতাকা(Photo Credits: IANS)

বিপুল অঙ্কের অর্থের খেলা। বিগত কিছু বছর ধরেই চলে আসছে এই রীতি। ঘোড়া কেনাবেচা রাজনীতির ভোটযুদ্ধে এখন সবথেকে বহুল প্রচলিত শব্দ। নির্বাচনের আগে হোক বা পরে, ঘোড়া কেনাবেচার জন্য যে বিপুল অর্থ প্রদান করতে হয় তার জন্য দলের কাছে প্রচুর সম্পত্তি না থাকলে সম্ভব নয়। নির্বাচনের মুখে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বারবার দাবি করছেন, বিজেপি (BJP) ভোটের জন্য টাকা ছড়াচ্ছে। সাধারণ গরিব মানুষকে টাকা দিয়ে ভোট কেনার চেষ্টা করা হচ্ছে। তবে দেখা যাক কোন দলের কাছে কত অর্থ আছে।

এডিআর এর পেশ করা পরিসংখ্যান অনুযায়ী, দেশের সবচেয়ে ধনী রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি। ২০১৮–১৯ অর্থবর্ষে বিজেপির সম্পত্তির পরিমাণ ছিল কংগ্রেসের তিন গুণেরও বেশি। ২০১৮–১৯ সালে বিজেপির সম্পত্তি ছিল ২,৯০৪ কোটি টাকা। যা অন্য দলগুলির থেকে সর্বাধিক। কংগ্রেসের (Congress) সম্পত্তির পরিমাণ ৯২৮ কোটি। তৃতীয় মায়াবতীর বিএসপি ৭৩৮ কোটি। আরও পড়ুন, কমিশনের কাছে কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশের আবেদন তৃণমূলের

প্রতিবেদনে প্রকাশিত হয়েছে, ২০১৮-১৯-এ ৪১ টি আঞ্চলিক রাজনৈতিক দলের মধ্যে শীর্ষ ১০ দলের মোট সম্পদের পরিমাণ ছিল ১৯১২ কোটি। তৃণমূল কংগ্রেসের সম্পত্তি ছিল অনেকটা কম। ২১০ কোটি টাকা। সেখানে জাতীয় রাজনীতিতে কোণঠাসা এবং পশ্চিমবঙ্গ–ত্রিপুরায় ক্ষমতাচ্যুত সিপিএমের সম্পত্তির অঙ্ক ছিল ৫১০ কোটি টাকা।

গত তিনবছরের পরিসংখ্যান এখনও না মিললেও, এতে বিশেষ কোনও ফারাকও নেই।