Pariksha Pe Charcha 2020: রাত পেরলে সোমবারই 'পরীক্ষা পে চর্চা'য় বসবেন নরেন্দ্র মোদি, আপনি তৈরি তো?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১৯ জানুয়ারি: পড়াশোনা নিয়ে মানসিক চাপ (Mental Pressure)? পড়ায় মন বসছে না? ডিজিটাল যুগে টেকনোলজি কীভাবে পড়াশোনায় সাহায্য করতে পারে! ২০ জানুয়ারি মিলবে এই সমস্ত প্রশ্নের উত্তর। আর এই সব প্রশ্নের উত্তর দেবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। গতবছরের মত এবছরও দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে হবে 'পরীক্ষা পর চর্চা' ২.০। ক্লাস সিক্স থেকে টুয়েলেভ-এর পড়ুয়াদের মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী। গতবছরের 'পরীক্ষা পে চর্চা' অনুষ্ঠানে পড়ুয়াদের আত্মবিশ্বাস বৃদ্ধির পথ দেখিয়েছিলেন প্রধানমন্ত্রী। অভিভাবকদের পরামর্শ দিয়েছিলেন শুধুই বইমুখী পড়া নয় আশেপাশের পরিস্থিতি সম্পর্কে সচেতন হতে হবে পড়ুয়াদের। কাজে লাগাতে হবে টেকনোলজিকে। এবছর কী পরামর্শ দেন দেশের ফার্স্ট ম্যান সেদিকেই নজর রয়েছে পড়ুয়াদের।

অনুষ্ঠানে উপস্থিত পড়ুয়ারা প্রধানমন্ত্রীকে সরাসরি প্রশ্ন করতে পারবে৷ ‘পরীক্ষা পে চর্চা’ (Pariksha Pe Charcha 2020) Pঅনুষ্ঠানে আগামীকাল যে সব থিম থাকছে তা হল- 'Gratitude is Great', 'Your future depends on your aspirations', 'Examining Exams', 'Our duties, your take' ও 'Balance is Beneficial' অনুষ্ঠানের জন্য নবম ও দশম শ্রেণির ২০০০ জন ছাত্র-ছাত্রীকে বাছাই করা হবে৷ প্রায় ৩ লক্ষেরও বেশি ছাত্র-ছাত্রীরা বিভিন্ন পরীক্ষায় অংশ নেবেন৷ এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য পরীক্ষার আগে পড়ুয়াদের মানসির চাপ কমানো৷ পরীক্ষার স্কোর অনুযায়ী অনুষ্ঠানের অংশগ্রহণকারীদের বেছে নেওয়া হবে৷ প্রায় ১৫ কোটির বেশি পড়ুয়ারা স্কুলে এই প্রোগ্রাম লাইভ দেখতে পাবে৷ সিবিএসসি (CBSE) ব্যাকগ্রাউন্ড রয়েছে এমন ছাত্রছাত্রীরা যারা বিদেশে পড়াশোনা করছে তারাও লাইভ প্রশ্ন উত্তর অংশে ভাগ নিতে পারবে৷ আরও পড়ুন: Nirmala Sitharaman: ভারতের নাগরিকত্ব পেতে চলেছেন তসলিমা নাসরিন! কি ইঙ্গিত দিলেন নির্মলা সীতারমণ?

প্রধানমন্ত্রীর নিজস্ব ওয়েবসাইটে (Website)প্রশ্ন পাঠানো যাবে। ই-মেল, অ্যাপ ও পিএমওতে চিঠি দিয়েও প্রশ্ন পাঠানো যাবে। মানবসম্পদ মন্ত্রক (HRD Ministry) সূত্রে খবর, প্রধানমন্ত্রী যত বেশি সম্ভব পড়ুয়াদের প্রশ্ন চান। চান তাদের সঙ্গে কথাবার্তা বলতে। তাই এবার প্রশ্ন করার সুযোগ শুধু পরীক্ষার্থীদেরই।