OTT Portals Under I&B Ministry's Regulation: কেন্দ্র সরকারের নিয়ন্ত্রণাধীনের আওতায় নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, হটস্টার, অনলাইন নিউজ পোর্টালগুলি
নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, হটস্টার (Photo Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১১ নভেম্বর: বুধবার কেন্দ্র ঘোষণা করেছিল যে অনলাইন প্ল্যাটফর্মে সমস্ত অনলাইন চলচ্চিত্র, অডিও ভিডিও প্রোগ্রাম, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, হটস্টার, অনলাইন নিউজ এবং বর্তমান বিষয়াদি বিষয়বস্তু তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আওতায় আনা হবে। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে যে এটি তাত্ক্ষণিকভাবে কার্যকর হবে। এএনআই টুইট বার্তায় জানিয়েছে, "সরকার অনলাইন চলচ্চিত্র ও অডিও-ভিজ্যুয়াল প্রোগ্রাম এবং অনলাইন সংবাদ এবং বর্তমান বিষয়গুলির বিষয়বস্তু আনার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে আদেশ জারি করেছে।"

বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম (OTT Platform) এবং অনেক অনলাইন নিউজ এবং ইনফোটেইনমেন্ট পোর্টালে উপলব্ধ অনলাইন সামগ্রী নিয়ন্ত্রণ করার জন্য এখন পর্যন্ত ভারতে কোনও আইন বা সংস্থা ছিল না। প্রিন্ট মিডিয়াগুলি প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা নিয়ন্ত্রিত হওয়ার সময়, নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন (এনবিএ) বৈদ্যুতিন মিডিয়াতে বিভিন্ন নিউজ চ্যানেলের কাজ নিয়ে কাজ করে। ভারতের বিজ্ঞাপনের স্ট্যান্ডার্ড কাউন্সিল অফ অ্যাডভারটাইজিং সম্পর্কিত বিষয়গুলি এবং সংস্থাগুলি পরিচালনা করে, অন্যদিকে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলি পর্যবেক্ষণের জন্য দায়বদ্ধ।

আরও পড়ুন, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৮৬.৩৬ লাখ

২০১২ সালে তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভেদকর, ওটিটি প্ল্যাটফর্মগুলির বিষয়বস্তু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন এবং বলেছিলেন যে এই প্ল্যাটফর্মগুলির কাজ দেখার জন্য একধরণের নিয়ন্ত্রক সংস্থা থাকা উচিত।