Online gaming Firms Issued Show Cause Notices: ১ লক্ষ ৫১ কোটি টাকার কর ফাঁকি, অনলাইন গেমিং সংস্থাগুলিকে শো কজ নোটিশ কেন্দ্রের
Online Gaming Addiction

অনলাইন গেম ভারতে ক্রমশ জনপ্রিয় হচ্ছ। স্মার্টফোনের ইউজার বাড়ছে ভারতে। বাড়ছে ইন্টারনেটের গতি, ব্যাপ্তিও। অনলাইন গেমিং, বেটিংয়ে ক্রমশ আসক্ত হয়ে পড়ছে আম ভারতীয়রা। আর তেমনই ব্যবসা বাড়িয়ে প্রচুর অর্থ উপার্জন করছে অনলাইন গেমিং সংস্থাগুলিতে। কিন্তু দেশের বেশ কিছু অনলাইন গেমিং সংস্থা করে ফাঁকি দিচ্ছে। যে কারণে গত দুটি অর্থবর্ষে বিভিন্ন অনলাইন গেমিং সংস্থাগুলিকে মোট ৭১টি শো কজ বা কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতের অনলাইন গেমিং সংস্থাগুলি এখনও পর্যন্ত মোট ১ লক্ষ ১২ কোটি টাকা জিএসটি ফাঁকি গিয়েছে। আর অক্টোবর পর্যন্ত মোট ১ লক্ষ ৫১ কোটি টাকা মোট কর ফাঁকি দিয়েছে। এই বিপুল পরিমাণ কর আদায়ে মরিয়া অর্থমন্ত্রক।

দেখুন এক্স

চলতি বথর অগাস্টে অনলাইন গেমিং প্ল্যাটফর্মের ওপর ২৮ শতাংশ জিএসটি লাগু করে। জিএসটি এক ধাক্কায় অনেকটা বাড়ানোয় ক্ষতির আশঙ্কায় কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হয়েছিল অনলাইন গেমিং সংস্থার কর্তা, মালিকরা। বিদেশী অনলাইন গেমিং সংস্থাগুলিকে বাধ্যতামূলকভাবে ভারতের জিএসটি-র আইন মেনে নথিভুক্ত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু এখনও কোনও বিদেশী কোম্পানি সেটা করেনি বলে জানা গিয়েছে।