Republic Day 2021: করোনার কারণে কাটছাঁট, জেনে নিন এবার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কী কী পরিবর্তন চোখে পড়বে
ফাইল ফোটো (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৭ জানুয়ারি: আর কয়েকদিন পর প্রজাতন্ত্র দিবস (Republic Day 2021), সেজে উঠবে রাজপথ। পরের সপ্তাহ থেকে রাজপথে কুচকাওয়াজের জন্য সমস্ত কন্টিনজেন্ট ফুল ড্রেস রিহার্সাল করবে। এই বছর, দর্শকরা বিভিন্ন নতুন জিনিস দেখবেন। করোনাভাইরাস মহামারীর কারণে এবছর প্রজাতন্ত্র দিসবের অনুষ্ঠান এমনিতেই কাটছাঁট করা হয়েছে। কুচকাওয়াজের যাত্রাপথ অনেকটা কমানো হয়েছে। রাজপথে দর্শকের সংখ্যাও খাকবে কম। প্রথমবারের জন্য লাল্ল কেল্লায় শেষ হবে না এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। বদলে বিজয় চক থেকে কুচকাওয়াজ শুরু হয়ে ন্যাশনাল স্টেডিয়ামে শেষ হবে। দর্শক সংখ্যা কমিয়ে ২৫ হাজার করা হচ্ছে। ১৫ বছরের কম বয়সীদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা থাকছে।

এছাড়াও কুচকাওয়াজের পদযাত্রার দূরত্ব ৫০ শতাংশ হ্রাস পেয়েছে। তদুপরি, জওয়ানদের মুখে থাকবে মাস্ক। ১২ X ১২ কন্টিনজেন্ট (Contingent) সিস্টেমের পরিবর্তে দেখা যাবে ১২ X ৮ সিস্টেম হবে। এর অর্থ, ১৪৪ জন জওয়ানের পরিবর্তে একটি বাহিনীতে ৯৬ জন জওয়ান থাকবেন। এবছর প্রথমবার সিআরপিএফ-র নিজস্ব ট্যাবলো থাকবে। একইভাবে, আইটিবিপি-র একটি মাত্র দল থাকবে। সেকেন্ড ইন কমান্ড নীলেন্দ্র কুমার, যিনি এই দলটির নেতৃত্ব দিচ্ছেন তিনি বলেছেন যে প্রতিদিন জওয়ানরা ৮-৯ ঘণ্টা রিহার্সাল করছে। আরও পড়ুন: Republic Day 2021: প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন না কোনও দেশের রাষ্ট্রপ্রধান

এই বছর, আইটিবিপি, সিআরপিএফ, এবং সিআইএসএফ জওয়ানদের সমন্বয়ে একটি প্যারামিলিটারি ব্যান্ডও পারফর্ম করবে বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানে। তিন আধাসামরিক বাহিনীর জওয়ানরা প্রায় সাত মিনিট পারফর্ম করবে।