Republic Day 2021: প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন না কোনও দেশের রাষ্ট্রপ্রধান
ফাইল ফোটো (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৪ জানুয়ারি: এবারের প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2021) অনুষ্ঠানে প্রধান অতিথি (chief guest) হিসেবে কোনও দেশের রাষ্ট্রপ্রধান উপস্থিত থাকবেন না। আজ জানিয়ে দিল বিদেশ মন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব (Anurag Srivastava) বলেন, বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এই বছর আমাদের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কোনও বিদেশি রাষ্ট্র বা সরকারের প্রধান উপস্থিত থাকবেন না।

এর আগে প্রধান অতিথি হিসেবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি ভারতে আসবেন বলে জানিয়েও দেন। যদিও নতুন করোনাভাইরাস স্ট্রেনের আশঙ্কায় পরে তিনি ভারত সফর বাতিল করেন। এরপর বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয় যে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকতে ভারতে আসছেন সুরিনামের (Suriname) প্রেসিডেন্ট চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি (Chandrikapersad Santokhi)। যদিও আজ সেই সব দাবি খারিজ করে বিদেশ মন্ত্রক জানিয়ে দিল প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কোনও বিদেশি রাষ্ট্র বা সরকারের প্রধান উপস্থিত থাকবেন না। আরও পড়ুন: Republic Day 2021: প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি সুরিনামের প্রেসিডেন্ট চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি

করোনাভাইরাস মহামারীর কারণে এবছর প্রজাতন্ত্র দিসবের অনুষ্ঠান এমনিতেই কাটছাঁট করা হয়েছে। কুচকাওয়াজর যাত্রাপথ অনেকটা কমানো হয়েছে। রাজপথে দর্শকের সংখ্যাও খাকবে কম। প্রথমবারের জন্য লাল্ল কেল্লায় শেষ হবে না এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। বদলে বিজয় চক থেকে কুচকাওয়াজ শুরু হয়ে ন্যাশনাল স্টেডিয়ামে শেষ হবে। এছাড়াও মার্চিং কন্টিনজেন্ট গুলিতে ১৪৪ জন সেনার বদলে থাকছে ৯৬ জন। দর্শক সংখ্যা কমিয়ে ২৫ হাজার করা হচ্ছে। ১৫ বছরের কম বয়সীদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা থাকছে।