Republic Day 2021: প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি সুরিনামের প্রেসিডেন্ট চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি
Chandrikapersad Santokhi (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১০ জানুয়ারি: প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2021) কুচকাওয়াজের প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকতে ভারতে আসছেন সুরিনামের (Suriname) প্রেসিডেন্ট চন্দ্রিকাপ্রসাদ সন্তোখি (Chandrikapersad Santokhi)। এর আগে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি ভারতে আসবেন বলে জানিয়েও দেন। যদিও নতুন করোনাভাইরাস স্ট্রেনের আশঙ্কায় পরে ভারত সফর বাতিল করেন।

গত সপ্তাহে বিদেশমন্ত্রক আয়োজিত ভার্চুয়াল মাধ্যমে প্রবাসী ভারতীয় দিবস সম্মেলনেও প্রধান অতিথি হিসেবে দেখা গিয়েছিল এই চন্দ্রিকাপ্রসাদকে। সেখানে ভিসা ছাড়া ভারত ও সুরিনাম এই দুই দেশের নাগরিকদের অবাধ যাতায়াতের প্রস্তাব দিয়েছিলেন তিনি। এর পাশাপাশি ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করারও বার্তা দিয়েছিলেন তিনি। এর পরেই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানানো হয় বলে সরকারি সূত্রে খবর। আরও পড়ুন: Haryana Farmers' Protest: হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের সভাস্থলে ধুন্ধুমার, বিক্ষোভকারীদের হঠাতে কাঁদানে গ্যাস, জলকামান

সন্তোখি আরও যোগ করেছিলেন যে ব্যবসা, বাণিজ্য ও পর্যটন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে ভারত ও সুরিনামের। এছাড়াও দু'দেশের মধ্যে ঐতিহাসিক সংযোগের বিশদ বিবরণে তিনি বলেন, সুরিনাম প্রবাসটি ভারতের নরম শক্তির অংশ এবং ভারতও সুরিনামের নরম শক্তির অংশ।