COVID-22: কোভিড-২২ কী? মারণ ভাইরাসের আরও ভয়ঙ্কর রূপ দেখবে মানুষ, জোরাল আশঙ্কা
ফাইল ছবি

দিল্লি, ২৬ অগাস্ট: কোভিড ১৯-এর (COVID 19) পর কোভিড ২২। মিউটেশনের ফলে করোনা কোভিড আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এমনই আশঙ্কা করা হচ্ছে বিশেষজ্ঞদের একাংশের তরফে।

কোভিড ২২ (COVID-22) কী? জানা যাচ্ছে, মিউটেশনের ফলে কোভিড ১৯ ক্রমশ জোরাল হয়ে উঠতে পারে ভবিষ্যতে। ফলে ওই দিনগুলিতে করোনা মিউটেশন ঘটিয়ে কোভিড ২২ তে পরিণত হতে পারে। যা ডেল্টা  (Delta) ভ্যারিয়েন্টের থেকে অনেক বেশি শক্তিশালী। প্রসঙ্গত ডেল্টা ভ্যারিয়েন্টের জেরেই করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক আকার নেয় গোটা বিশ্ব জুড়ে।

জুরিখের এক বিশেষজ্ঞ জানান, মিউটেশনের ফলে করোনা আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে ভবিষ্যতে। এমনকী, বিশ্ব জুড়ে কোভিড ২২-এর হানাদারি অনিবার্য বলেও দাবি করেন ওই বিশেষজ্ঞ। ওই সময় করোনা দ্বিগুন মারণ ভাইরাসে পরিণত হতে পারে বলেও করা হচ্ছে আশঙ্কা।

আরও পড়ুন: Nusrat Jahan: মা হলেন নুসরত জাহান, পুত্র সন্তানের জন্ম দিলেন অভিনেত্রী

শুধু তাই নয়, বর্তমানে করোনা (Corona) যে রূপ দেখাচ্ছে, তার থেকে অনেক বেশি মারণ ক্ষমতা থাকতে পারে কোভিড ২২-এর। সেই কারণে বিশ্বের প্রতিটি মানুষের টিকাকরণ (Vaccination)  প্রয়োজন। যাঁদের টিকাকরণ হবে না, তাঁদের শরীরে খুব সহজে করোনা ভাইরাস বাসা তৈরি করবে। ভবিষ্যতে তাঁরাই 'সুপার স্প্রেডারের' কাজ করবেন বলেও সতর্ক করেন ওই বিশেষজ্ঞ। আগামী কয়েক বছরের মধ্যে আরও বেশি করে মানুষকে টিকা দিতে হবে। না হলে, ভবিষ্যতে কী অপেক্ষা করছে, তা বলা মুশকিল বলেও বর্ণনা করেন তিনি।