Martyrs' Day: মহাত্মা গান্ধির প্রয়াণ দিবসে বেলা ১১টায় ২ মিনিট নীরবতা পালন, নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের
মহাত্মা গান্ধি (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ২০ জানুয়ারি: ৩০ জানুয়ারি শহিদ দিবস (Martyrs' Day) পালন নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিক অঞ্চলগুলির মুখ্যসচিবকে চিঠি দিল স্বরাষ্ট্রমন্ত্রক (Ministry of Home Affairs)। চিঠিতে শহিদ দিবস পালনে নির্দেশিকা পাঠানো হয়েছে। ৩০ নভেম্বর বেলা ১১টায় সারা দেশে ২ মিনিটের জন্য নীরবতা পালন করা হবে। ওই সময় বন্ধ রাখা হবে কাজকর্ম ও যান চলাচন। যারা দেশের জন্য প্রাণ দিয়েছিলেন তাঁদের সম্মান ও শ্রদ্ধা জানাতে দেশে পাঁচদিন শহিদ দিবস পালন করা হয়। ৩০ জানুয়ারি তার মধ্যে একটা। ওইদিন মহাত্মা গান্ধির (Mahatma Gandhi) ৭৩তম প্রয়াণ দিবস। প্রতিবছর ওই দিন শহিদ দিবস পালন করা হয়। স্বাধীনতা সংগ্রামে মহাত্মা গান্ধি এবং অগণিত অন্যান্য সাহসী ভারতীয়দের দেওয়া আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানানো হয় এই দিন।

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে বলা হয়েছে, যেখানে ২ মিনিটের নীরবতা শুরু এবং সমাপ্তি করতে সাইরেন বা আর্মি গানের শব্দ ব্যবহার করা যেতে পারে। বেলা ১০টা ৫৯ থেকে সাইরেন বাজবে ১১টা পর্যন্ত। এরপর ২ মিনিট নীরবতা পালন হয়ে যাওয়ার পর আবারও সাইরেন বাজব ১১টা ২ মিনিট থেকে ১১টা ৩ মিনিট পর্যন্ত। সংকেত শুনে সমস্ত ব্যক্তি উঠে দাঁড়িয়ে নীরবতা পালন করবেন। যে জায়গাগুলিতে কোনও সিগন্যাল সিস্টেম পাওয়া যায় না, সেখানে ১১ টায় ২ মিনিট নীরবতা পালন করার জন্য উপযুক্ত নির্দেশ জারি করা যেতে পারে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিসে শহিদ দিবস শ্রদ্ধার সঙ্গে পালন করা যেতে পারে। স্বাধীনতা সংগ্রাম সম্পর্কিত আলোচনা, বক্তৃতার আয়োজন করা যেতে পারে। আরও পড়ুন: US Presidential Inauguration Day 2021 India Time: বুধবার মার্কিন মুলুকে শপথ নেবেন জো বিডেন ও কমলা হ্যারিস, ভারতীয় সময় রাত সাড়ে আটটাতেই অনলাইনে দেখুন শপথ গ্রহণ অনুষ্ঠান

মহাত্মা গান্ধির নেতৃত্বেই ভারত ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীনতা লাভ করে। ব্রিটিশদের বিরুদ্ধে লড়াইয়ে মহাত্মা গান্ধির প্রথম সাফল্য আসে ১৯১৮ সালে চম্পারণ আন্দোলনের মধ্য দিয়ে। ১৯০২ সালে তিনি অসহযোগ আন্দোলন শুরু করেন। ১৯৪২ সালে, গান্ধি ভারত ছাড় আন্দোলন শুরু করেন। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি মহাত্মা গান্ধিকে বিড়লা হাউসে হত্যা করে নাথুরাম গডসে। শহিদ দিবসে রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী সহ অন্য নেতারা রাজঘাটে মহাত্মা গান্ধির সমাধিতে সমবেত হয়ে শ্রদ্ধা জানান।