US Presidential Inauguration Day 2021 India Time: বুধবার মার্কিন মুলুকে শপথ নেবেন জো বিডেন ও কমলা হ্যারিস, ভারতীয় সময় রাত সাড়ে আটটাতেই অনলাইনে দেখুন শপথ গ্রহণ অনুষ্ঠান
জো বিডেন ও কমলা হ্যারিস (Photo Credits:ANI)

ওয়াশিংটন, ২০ জানুয়ারি: মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬-তম প্রেসিডেন্ড হিসেবে আজ বুধবার ভারতীয় সময় রাত দশটা নাগাদ শপথ নিতে চলেছেন (US Presidential Inauguration Day) জো বিডেন। এবং ৪৯-তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। কমলা হ্যারিসের শপথ গ্রহণ অনুষ্ঠান হতে চলেছে ভারতীয় সময় রাত ১২টা নাগাদ। এই শপথ গ্রহণ অনুষ্ঠানের সঙ্গে সঙ্গেই মার্কিন মুলুকের প্রথম কৃষাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস গড়তে চলেছেন কমলা হ্যারিস। মহামারী করোনার কোপে এবারের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠান আগের তুলনায় অনেকটাই আলাদা। জানা গিয়েছে, পরিস্থিতি বিবেচনা করে প্রেসিডেন্টের এই শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির থাকতে পারবেন হাজার জন।

শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে রাত সাড়ে আটটা নাগাদ প্রেসিডেন্সিয়াল উদ্বোধন কমিটির তরফে একটি লাইভ স্ট্রিমিংয়ের প্রোগ্রামের আয়োজন করা হয়েছে তরুণ মার্কিনীদের জন্য। ভারতীয় সময় রাত দশটা নাগাদ মার্কিন মুলুকে সেদেশের জাতীয় সংগীত দিয়েই শুরু হবে প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠান।

কীভাবে দেখবেন জো বিডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান:

bideninaugural.org - তে প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানের লাইভ দেখা যাবে। এমনকী ইউটিউব, ফেসবুক, টুইটারেও চলবে জো বিডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানের লাইভ। মোটামুটি ৯০ মিনিটের প্রাইম টাইম প্রোগ্রামে বাঁধা এই শপথ গ্রহণ অনুষ্ঠান। এছাড়াও জো বিডেন ও কমলা হ্যারিসের আলাপচারিতার পর্ব নিয়ে থাকছে, “সেলিব্রেটিং আমেরিকা”। অনুষ্ঠানের উপস্থাপক টম হ্যাঙ্কস। সমস্ত নিউজ চ্যানেলেও মার্কিন প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানের লাইভ চলবে। প্রথা অনুযায়ী মার্কিন ক্যাপিটল পশ্চিম দিকে প্রধান বিচারপতি জন রবার্টসের কাছে শপথ নেবেন জো বিডেন। একইভাবে সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমেয়রের কাছে ভাইস প্রেসিডেন্টের পদে শপথ নেবেন কমলা হ্যারিস। ১৯৩৭ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠান হয়ে আসছে জানুয়ারির ২০ তারিখে। যখন দ্বিতীয় বারের মতো শপথ নিয়েছিলেন ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট। এবারও তার ব্যাতিক্রম হচ্ছে না। যদিও ১৯৩৭ সালের আগে সাধারণত মার্কিন মুলুকে প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠান হত মার্চ মাসের চার তারিখে।