Mangoes Worth Rs 2.5 lakh Per Kg: প্রতি কেজি আমের দাম আড়াই লাখ টাকা! কোথায় বিক্রি হচ্ছে?
Taiyo No Tamago Mango (Photo: Twitter)

জবলপুর, ২৯ জুন: এক কেজি আমের দাম (Mango Price) সর্বোচ্চ কত হতে পারে বলে মনে করেন? আপনি শুনে অবাক হবেন যে একটি বিশেষ জাতের আম (Mango) প্রতি কেজি আড়াই লাখ টাকায় বিক্রি হয়, আর এটাই সত্যি। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) জবলপুরে (Jabalpur) এক কৃষক এমন একটি আম চাষ করছেন, যার দাম জাপানে (Japan) প্রতি কেজি আড়াই লাখ টাকা। সংকল্প সিংয়ের (Sankalp Singh) সাড়ে ১২ একর জমি জুড়ে দুটি বাগান রয়েছে, যেখানে আম চাষ হচ্ছে। দুটি বাগানেই তিনি বিভিন্ন জাতের আমের গাছ লাগিয়েছেন। 'হাপুস' ('Hapus) আম থেকে জাপানের 'তাইয়ো নো তামাগো' (Taiyo No Tamago) পর্যন্ত, খুঁজলে সবই মিলবে। 'তাইয়ো নো তামাগো' আমের বিশেষত্ব হল এই আম জাপানে প্রতি কেজি আড়াই লাখ টাকা পর্যন্ত বিক্রি হয়।

সংকল্প সিং ২০১৩ সালে উদ্যানপালন শুরু করেন। এরপর তিনি আম চাষে মনোনিবেশ করেন। বর্তমানে তাঁর বাগানে ২৪টিরও বেশি জাতের গাছ রয়েছে। বেড়াতে গিয়ে তিনি জাপানের 'তাইয়ো নো তামাগো' জাতের একটি গাছ পেয়েছিলেন। আরও পড়ুন: Kulgam Encounter: অমরনাথ যাত্রা শুরুর দিনেই উত্তপ্ত কাশ্মীর, কুলগামে নিরাপত্তা বাহিনীর এনকাউন্টারে নিকেশ ২ জঙ্গি

"তাইয়ো নো তামাগো' আমের জাতটি দেখতেও আকর্ষণীয়। সংকল্প বলেন, “আমি বাবা মহাকালকে প্রথম ফল দিয়েছিলাম। এই আমটির ওজন গড়ে ৯০০ গ্রাম। এই কারণেই বিপুল সংখ্যক মানুষ আমার বাগানে আসেন। প্রথমদিকে রাতের দিকে এই আম রক্ষা করা আমার জন্য কঠিন কাজ ছিল। তাই রাতে পাহারা দেওয়ার জন্য ১২টি কুকুর রেখেছিলাম। কিন্তু এখন দিনের বেলায় নিরাপত্তারক্ষী রেখেছি, তা সত্ত্বেও আম চুরির আশঙ্কা রয়েছে।"

'তাইয়ো নো তামাগো' আমের দাম জাপানে প্রতি কেজি আড়াই লাখ টাকা হলেও ভারতে এখনও পর্যন্ত এই দাম ওঠেনি। সংকল্প জানান, "এই আমটি ব্যয়বহুল এবং শুধুমাত্র আর্থিকভাবে সক্ষম ব্যক্তিরাই এটি কিনতে পারেন, হ্যাঁ এটি আমাদের দেশেও প্রতি কেজি ৫০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। আমি এখানে একটি রেস্তরাঁও চালাই এবং এই আমগুলি এখানে আসা লোকজনের আকর্ষণের কেন্দ্রবিন্দু।"