Fact Check: ১৮ জুন থেকে কি আবারও লকডাউন? জানুন আসল সত্যি
Fake News of Lockdown to be Imposed Again (Photo Credits: PIB)

নতুন দিল্লি, ১৪ জুন: যখন সারা দেশ করোনোভাইরাস (Lockdown) মহামারী নিয়ে লড়াই করছে। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার সহ অন্য সোশাল মিডিয়ায় ভুয়ো খবরের বাড়বাড়ন্ত। লকডাউন সম্পর্কিত ভুল তথ্য শেয়ার হচ্ছে। সাম্প্রতিক একটি পোস্ট যা সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে দফায় দফায় শেয়ার হচ্ছে তা হল আবারও কঠোর লকডাউন জারি করা হবে। পোস্টটিতে দাবি করা হয়েছে যে, ১৮ জুন থেকে সমস্ত ছাড় ফিরিয়ে নেওয়া হবে।

যদিও ওই পোস্ট সহ দাবিটি মিথ্যা বলে জানিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB)। তাদের তরফে বলা হয়েছে যে কঠোর লকডাউন সংক্রান্ত বার্তাটি ভুয়ো। পিআইবি-র টুইটটিতে লেখা হয়েছে, "এমন কোনও পরিকল্পনা বিবেচনাধীন নেই। অনুগ্রহ করে যারা গুজব ছড়াচ্ছে তাদের থেকে সাবধান থাকুন।" আরও পড়ুন: Coronavirus Cases in India: ফের ভাঙল রেকর্ড! একদিনে করোনায় আক্রান্ত ১১ হাজার ৯২৯, মৃত্যুতে এশিয়ার শীর্ষে ভারত

ভারতে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকেই সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ভুয়ো খবরে ভরে যাচ্ছে। সরকার পাঠকদের এই ধরণের জাল, গুজব এবং ভুল তথ্যকে বিশ্বাস না করার এবং এই জাতীয় আপডেট এবং তথ্যের জন্য সরকারি ওয়েবসাইটগুলি দেখার পরামর্শ দিয়েছে। রবিবার ভারতে (India) আবার রেকর্ড ভাঙল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ১১,৯২৯ জন নতুন করে COVID-19-এ আক্রান্ত। মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,২০,৯২২। শনিবার সকাল থেকে কোভিড -১৯ এ মৃত্যুর সংখ্যা ৩১১ জন।মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯,১৯৫। রবিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানায়, দেশে ১,৪৯,৩৪৮ টি সক্রিয় মামলা রয়েছে। এরই মধ্যে মারণ ভাইরাস থেকে আরোগ্য লাভ করেছে ১,৬২,৩৭৯ জন। এদের মধ্যে একজন ব্যক্তি যিনি অন্য দেশে পাড়ি দেন।