Fair & Lovely Name Change: 'Fair & Lovely' থেকে 'Fair' সরাচ্ছে হিন্দুস্থান ইউনিলিভার
হিন্দুস্থান ইউনিলিভার (Photo Credits: Official website/ www.hul.co.in)

নতুন দিল্লি, ২৫ জুন: ‘‌ফেয়ার অ্যান্ড লাভলি’ ('Fair & Lovely) হিন্দুস্তান ইউনিলিভার (Hindustan Unilever) সংস্থার এক জনপ্রিয় প্রসাধনী দ্রব্য এটি। কিন্ত‌ এই প্রসাধনী দ্রব্যের নামেই লুকিয়ে আছে বর্ণবিদ্বেষ। তাই নিয়ে অনেকদিন ধরেই শুরু হয়েছে প্রতিবাদ। আর সেই নিয়ে বৃহস্পতিবার ইউনিলিভার সংস্থার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, এই দ্রব্যের নাম থেকে ‘‌ফেয়ার’‌ শব্দটি বাদ দেওয়ার কাজ শুরু হয়েছে। নতুন নামের জন্য আবেদন করা হয়েছে। আবেদনে অনুমতি পেলেই নাম পাল্টে ফেলা হবে। সংস্থাটি বলেছে যে তাদের স্কিনকেয়ার পোর্টফোলিও সৌন্দর্যের প্রতি একটি নতুন সামগ্রিক দৃষ্টি গ্রহণ করবে যা সবার জন্য যত্নশীল এবং সমস্ত ত্বকের রঙের উদযাপন করে।

বিবৃতিতে সংস্থাটি বলেছে, "আমরা সমস্ত ধরনের ত্বকের রং ও সৌন্দর্যের প্রতি সম্মান রেখেই একটি জাতীয় স্তরের প্রসাধনী দ্রব্য তৈরি করতে চাই। আমাদের মনে হয়েছে, ‘‌ফেয়ার’‌, ‘‌হোয়াইট’‌, ‘‌লাইট’‌, এই ধরনের শব্দগুলি একই ধরনের সৌন্দর্যের সংজ্ঞা তৈরি করে। তাই আমরা এই সমস্যা মেটাতে চাই। নতুন নাম অনুমোদনের অপেক্ষায় রয়েছে এবং আমরা পরিবর্তনের প্রত্যাশা করি আগামী কয়েক মাসের মধ্যে নামটি প্রকাশিত হবে।” সংস্থাটি জানিয়েছে, পণ্যের নাম পরিবর্তন ছাড়াও তারা মহিলাদের শিক্ষা গঠিত 'ফেয়ার অ্যান্ড লাভলি' ফাউন্ডেশনেরও নতুন নাম ঘোষণা করবে। আরও পড়ুন: Rajib Banerjee Sings Patriotic Song Galwan Heroes: লাদাখের গালওয়ানে শহিদ জওয়াদের শ্রদ্ধা জানিয়ে গান মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের

হিন্দুস্থান ইউনিলিভারের চেয়ারম্যান এবং ম্যানজিং ডিরেক্টর সঞ্জীব মেহতা (Sanjiv Mehta) বলেন, "ফেয়ার অ্যান্ড লাভলির পরিবর্তনের পাশাপাশি আমাদের বাকি স্কিনকেয়ার পোর্টফোলিওতেও ইতিবাচক সৌন্দর্যের নতুন দৃষ্টি প্রতিবিম্বিত করবে। ২০১৯ সালে আমরা ফেয়ার অ্যান্ড লাভলির প্যাকেজিং থেকে শেড গাইডের পাশাপাশি দুটি রঙের মুখ ছবি সরিয়ে নিয়েছি।"