Corona: সাত রাজ্যে সাপ্তাহিক সংক্রমণের হার ১০ শতাংশ ছাড়ল, করোনা নিয়ে সতর্কতা বাড়াতে বলল কেন্দ্র
COVID 19 (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ৬ অগাস্ট: করোনা ভাইরাস নিয়ে ফের নড়চড়ে বসছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দেশের সাত রাজ্যে সাপ্তাহিক সংক্রমণের হার (Positivity rate) ১০ শতাংশ ছাড়িয়েছে। আর তাই কোভিড নিয়ে রাজ্যগুলিকে ফের সর্তকতা বাড়াতে নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দেশের যে সাত রাজ্যে করোনা সংক্রমণের সাপ্তাহিক হার ১০ শতাংশ ছাড়ানোয় যথেষ্ট আতঙ্কিত কেন্দ্র, সেগুলি হল- দিল্লি, কেরল, কর্ণাটক, মহারাষ্ট্র, ওডিশা, তামিলনাড়ু এবং তেলঙ্গানা। এই সাত রাজ্যে টিকাকরণের আরও গতি বাড়াতে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে দেশে বেশ কয়েকটি বড় উৎসব আসতে চলেছে। তাতে জমায়েত বাড়বে। সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী গত ২৪ ঘণ্টা ভারতে নতুন করে ১৯ হাজার ৪০৬ জন আক্রান্ত হয়েছেন। তার আগের দিনের হিসেব অনুযায়ী দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যাটা ছিল ২০ হাজার ৫৫১ জন। সেই হিসেবে দেখলে দৈনিক আক্রান্তের সংখ্যা কুড়ি হাজারের নিচে নামায় করোনায় স্বস্তি এসেছে। কিন্তু পজেটিভিটি হার না কমায় চিন্তা থাকছেই। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার কারণে ৪৯জন মারা গিয়েছেন। যেটা তার আগের দিন মৃত্যুর সংখ্যা ৭০-এ চলে গিয়েছিল।  আরও পড়ুন-বারাণসীতে ধর্ষণের দায়ে অভিযুক্ত সাংসদ অতুল রাই-কে বেকসুর খালাস

দেশে এখন সক্রিয় করোনা আক্রান্ত ১ লক্ষ ৩৪ হাজার ৭৯৩ জন। দেশে আজ পর্যন্ত যতজন করোনা আক্রান্ত হয়েছে, সেই অনুপাতে এখন সক্রিয় কোভিড আক্রান্ত হচ্ছে ০.৩১ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী দেশে করোনায় মোট ৪ কোটি ৪১ লক্ষ ২৬ হাজার ৯৯৪ জন আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ১৯ হাজার ৯২৮ জন। দেশে আজ পর্যন্ত করোনায় সুস্থ হয়েছে ৪ কোটি ৩৪ লক্ষ ৬৫ হাজার ৬৬২ জন। দেশে আজ পর্যন্ত সরকারী হিসেবে মোট মৃত্যু ৫ লক্ষ ২৬ হাজার ৬৪৯ জন। কেরল, মহারাষ্ট্র, কর্ণাটক, দিল্লি-তে করোনার প্রকোপ কিছুটা কমেছে।